বেলজিয়ামে বৈশাখী মেলা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৮, ২০:৪৯

বাংলাদেশের সংস্কৃতিকে বিশ্ব দরবারে এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন বেলজিয়াম-বাংলাদেশ উইমেন অ্যান্ড চাইল্ড কেয়ারের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল বর্ষবরণ উৎসব ও বৈশাখী মেলা।

অ্যান্টওয়ারপেন নগরীতে অনুষ্ঠিত বৈশাখী আয়োজনে প্রধান অতিথি ছিলেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সাহাদৎ হোসেন।

এছাড়াও সংগঠনের সভাপতি ও সামাজিক ব্যক্তিত্ব শায়লা শারমিন, বেলজিয়ামের স্থানীয় জনপ্রতিনিধি পিটার মারটিন্স, ক্যারোলিন বাস্টিয়েন্সসহ স্থানীয় কমিউনিটির শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ ছিলেন।

এ সময় রাষ্ট্রদূত মো. সাহাদৎ হোসেন আয়োজনের ভূয়সী প্রশংসা করে বলেন, অসাধারণ এই আয়োজনের মাধ্যমে বিদেশিদের কাছে বাংলাদেশকে ফুটিয়ে তুলতে পেরে, উভয় দেশের সেঁতুবন্ধন আরো দৃঢ় হয়েছে। 

এছাড়াও বেলজিয়ামের স্থানীয় জনপ্রতিনিধিরা মনে করেন, বৈশাখী উৎসব বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি সম্পর্কে জানানোর অন্যন্য আয়োজন। এ আয়োজনের ফলে তারা বাংলাদেশ সম্পর্কে অনেকটাই জানাতে পেরেছে বলে মন্তব্য করেন।

অ্যান্টওয়ারপেন প্রবাসীদের এ প্রয়াসে বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি, ইটালি ও ফ্রান্সের বিভিন্ন নগরীতে বসবাসকারী কয়েক শতাধিক বাঙালি এবং ইউরোপীয় অতিথি উপস্থিত ছিলেন। 

স্থানীয় অ্যান্টওয়ারপেনের ভাই-ভাবীদের অক্লান্ত পরিশ্রমে সাজানো বৈশাখী মেলায় ঐতিহ্যবাহী বাঙালি খাবার পান্তা-ইলিশ, দেশীয় পিঠা ও মুখরোচক বিভিন্ন স্বাদের ভর্তা অতিথিদের পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে শিমু নাহার, আয়েশা ইকবাল সরকার, আবু জাফর এবং রাজীব আহসানের উপস্থাপনায় অতিথিদের শুভেচ্ছা বক্তব্য শেষে যুক্তরাজ্য, ইতালি ও জার্মানিসহ স্থানীয় শিল্পীরা সংগীত, নৃত্য, কবিতা এবং শিশুদের অসাধারণ পরিবেশন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

সব ভেদাভেদ দূর করে ভ্রাতৃত্ব ও ঐক্যের বন্ধনে, বাঙালির সার্বজনীন উৎসব বাংলা নববর্ষ সকলের জন্য আশীর্বাদ ও বয়ে আনুক অনাবিল সুখ-সমৃদ্ধি এবং অফুরন্ত আনন্দ, এমনই প্রত্যাশা করেন আয়োজকরা।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত