হল প্রাধ্যক্ষের পদত্যাগ দাবি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৮, ২০:০২

মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল থেকে ছাত্রী বের করে দেয়ার অভিযোগে হলটির প্রাধ্যক্ষ সাবিতা রেজওয়ানা চৌধুরীর পদত্যাগের দাবি করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ওই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে প্রাধ্যক্ষের পদত্যাগ চান কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করা সংগঠনটির নেতারা।

শুক্রবার বিকাল সাড়ে চারটার পর বিক্ষোভ মিছিল শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এই দাবি জানান তারা।

মধ্যরাতে সুফিয়া কামাল হলের তিন ছাত্রীকে হলত্যাগে বাধ্য করার অভিযোগ পেয়ে বৃহস্পতিবার রাত দুইটার দিকে হলটির সামনে যান বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা। সেখানে গিয়ে হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে শ্লোগান দেন তারা। পরে শুক্রবার বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়ে সেখান থেকে চলে আসেন তারা।

তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, ওই ছাত্রীদের হল থেকে বের করে দেয়া হয়নি। তাদের অভিভাবকদের হাতে তুলে দেয়া হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের নেতা নূরুল হকের দাবি ভয়ভীতি ও হুমকি দেয়ায় ছাত্রীরা সাংবাদিকদের কাছে প্রকৃত ঘটনার তথ্য প্রকাশ করতে পারেননি। ওই ঘটনায় হল প্রাধ্যক্ষ অধ্যাপক সাবিতাকে দায়ী করে অনতিবিলম্বে তার অপসারণ চান কোটা সংস্কারের পক্ষে আন্দোলন করা সংগঠনটি।

সংগঠনটির যুগ্ম-সমন্বয়ক নূরুল হক বলেন, ‘অনতিবিলম্বে প্রাধ্যক্ষকে অপসারণ করতে হবে। আর যেসব মেয়েদের বের করে দেওয়া হয়েছে তাদের অবিলম্বে সম্মানের সহিত ফিরিয়ে আনতে হবে। তা না হলে বাংলার ছাত্রসমাজ আবারও রাস্তায় নামবে।’

এ সময় বের করে দেয়া ছাত্রীদের হলে ফেরত নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন তিনি।

এর আগে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজু ভাস্কর্যের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি শাহবাগ মোড় ঘুরে আবারও রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।

ঢাকাটাইমস/২০এপ্রিল/এএকে/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত