আসিফার আইনজীবীর ছবি অনলাইনে ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ এপ্রিল ২০১৮, ২২:৩৯ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৮, ২০:২৩

কাশ্মীরের আট বছরের শিশু আসিফা বানু ধর্ষণ ও হত্যা মামলায় তার পরিবারের পক্ষে লড়ছেন দীপিকা সিং রাজাওয়াত। জীবনের হুমকি উপেক্ষা করে মামলার শুনানি করা এই নারী আইনজীবীর একটি ছবি অনলাইনে ভাইরাল হয়েছে।

আসিফা ধর্ষণ ও হত্যার ঘটনায় ক্ষোভে ফুঁসে উঠেছে ভারত। ধর্ষক ও হত্যাকারীদের বিচার চেয়ে সারা দেশে চলছে প্রতিবাদ কর্মসূচি। ক্ষোভ প্রকাশ করে বিচার চেয়েছেন অমিতাভ বচ্চন, বিরাট কোহলিদের মতো তারকারাও। এ ছাড়া দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ঘোষণা দিয়েছেন।

এ মামলার বিচারের কাজ শুরু করেছে আদালত। কিন্তু আদালতে আসিফার পক্ষে কথা বলা আইনজীবীর সংখ্যা খুব বেশি নয়। এর মধ্যে আসিফার পরিবারের হয়ে আদালতে লড়ার ঘোষণা দেন দীপিকা সিং রাজাওয়াত।

আসিফার পরিবারের হয়ে লড়ার কারণে তাকেও ধর্ষণ ও হত্যা করা হতে পারে বলে সম্প্রতি শঙ্কার কথা জানিয়েছিলেন দীপিকা। তবে তাতে পিছপা হননি তিনি। আসিফার হয়ে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন সাহসী এ নারী।

এরপর এ মামলার প্রথম দিনের শুনানি শেষে আদালত থেকে বেরিয়ে আসার সময় তোলা দীপিকার একটি ছবি টুইটারে পোস্ট করেন আশওয়াক মাসুদি নামের এক ব্যক্তি। ছবিটি তোলেন ইন্ডিয়ান এক্সেপ্রেসের একজন ফটোসাংবাদিক। ছবিতে দেখা যায়, আইনজীবীর পোশাক মেলে ধরে নির্ভয় চোখে বেরিয়ে আসছেন দীপিকা। মাসুদি ছবির ক্যাপশনে দীপিকাকে আত্মবিশ্বাসী, পেশাদার বলে উল্লেখ করেন।

এরপরই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। সেখানে ব্যাপক প্রশংসিত হচ্ছেন দীপিকা। আর আসিফার হয়ে লড়াইয়ের জন্য আদালতে সঙ্গী কম পেলেও ভারতের সাধারণ জনতাকে পাশে পাচ্ছেন তিনি।

চলতি বছরের জানুয়ারিতে আট বছরের আসিফাকে ধর্ষণের পর খুন করা হয়। অপরাধীরা প্রথমে ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করলেও পরবর্তী সময়ে এই ঘৃণ্য ঘটনা সংবাদ সমক্ষে আসে। তখন থেকেই আসিফার ধর্ষণ ও হত্যাকাণ্ডের সুবিচারের জন্য উত্তাল হয়ে ওঠে গোটা ভারত।

জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় আট বছরের শিশু আসিফা বানুকে ধর্ষণ ও হত্যা মামলায় অভিযুক্ত আটজনের বিচার শুরু হয়েছে।

সোমবার মামলার প্রথম শুনানিতে শ্রীনগরের একটি আদালতে আসামিদের হাজির করা হয়। তবে আদালতে নিজেদের নির্দোষ দাবি করে অভিযুক্তরা। বিচারক আগামী ২৮ এপ্রিল মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/একে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত