কমনওয়েলথের পরবর্তী প্রধান প্রিন্স চার্লস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০১৮, ০৯:২৮ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৮, ০৯:২৬

কমনওয়েলথের পরবর্তী প্রধান হচ্ছেন ব্রিটিশ যুবরাজ চার্লস। রানী দ্বিতীয় এলিজাবেথের আহ্বানে সাড়া দিয়েই চার্লসকে পরবর্তী প্রধান হিসেবে মনোনীত করেছেন কমনওয়েলথভুক্ত ৫৩টি দেশের রাষ্ট্রপ্রধানেরা।

শুক্রবার উইনসরে কমনওয়েলথ শীর্ষ সম্মেলন (চোগাম) এর এক বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৃহস্পতিবার কমনওয়েলথের প্রধান হিসেবে দেয়া বক্তব্যে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ কমনওয়েলথের প্রধান হিসেবে তার বড় ছেলে প্রিন্স চার্লসকে মনোনীত করার আহ্বান জানান। তিনি বলেন, ‘১৯৪৯ সালে বাবার হাত ধরে কমনওয়েলথের পত্তন হয়েছিল। আমি দায়িত্ব নিয়েছিলাম ১৯৫৩ সালে।’

রানী দ্বিতীয় এলিজাবেথ বলেন, আন্তরিকভাবেই তিনি চান যে তার ছেলে একদিন এই দায়িত্ব পালন করবেন। রানী তার ভাষণে বলেন, কমনওয়েলথ যেভাবে বিকশিত হয়েছে তাতে তিনি সন্তুষ্ট এবং গর্ব অনুভব করেন। তিনি আশা করেন,  তার বড় ছেলে প্রিন্স চার্লস তার পর এই প্রতিষ্ঠানের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন, যার মধ্য দিয়ে কমনওয়েলথের স্থিতিশীলতা এবং ধারাবাহিকতা বজায় থাকবে।

রানীর বক্তৃতার পরই ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চার্লসকে পরবর্তী প্রধান হিসেবে নির্বাচিত করার প্রস্তাব দেন। এরপর শুক্রবার বৈঠক চার্লসকেই পরবর্তী প্রধান হিসেবে মনোনীত করে কমনওয়েলথ।

সম্মেলনে ৫৩টি সদস্য দেশের মধ্যে ৪৬টি দেশের সরকার প্রধান উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই সম্মেলনে যোগ দিয়েছেন।

বিশ্বের প্রায় ২৪০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে কমনওয়েলথ। প্রতি দুই বছর পর পর এই সম্মেলন অনুষ্ঠিত হয়। জোটের ৫৬টি সদস্য দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রী, তাদের পরিবারের সদস্য, লবিস্ট এবং সাংবাদিকরা এতে অংশগ্রহণ করেন।

সূত্র: বিবিসি

ঢাকাটাইমস/২১এপ্রিল/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত