পারমাণবিক-ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা উ.কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০১৮, ১১:৩৩ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৮, ১০:০৯

সব ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। এছাড়া একটি পরমাণু পরীক্ষা কেন্দ্রও বন্ধ করার ঘোষণা দিয়েছে দেশটি। কোরিয়ান উপদ্বীপে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও শান্তি বজায় রাখার জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতকে সামনে রেখে এমন ঘোষণার কথা জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ। আজ শনিবার এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে কেসিএনএ।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইনের সঙ্গে সাক্ষাতের সপ্তাহখানেক আগে এমন ঘোষণা দিল উত্তর কোরিয়া। এছাড়া মে মাসের শেষের দিকে বা জুনের প্রথম সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের কথা রয়েছে কিমের।

উত্তর কোরিয়ান নেতা কিম জং উন বলেন, তার দেশের আর পারমাণবিক পরীক্ষা বা ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রয়োজন নেই। কারণ, এটি পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্য অর্জন করেছে।

প্রতিবেদনে বলা হয়, অর্থনীতির জন্য ‘আন্তর্জাতিক পরিবেশের অনুকূল' হিসেবে উত্তর কোরিয়াকে তৈরি করতে এবং প্রতিবেশী দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ‘ঘনিষ্ঠ যোগাযোগ এবং সক্রিয় সংলাপের ব্যবস্থা’ হিসেবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলতি বছরে হঠাৎ করে বৈশ্বিক সম্পর্ক বাড়ানোর উপর জোর দেয় উত্তর কোরিয়া। কিছুদিন আগে চীনে গোপন সফর করেন কিম। এছাড়া দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক পুননির্মাণের পাশাপাশি ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের প্রস্তাব দেন কিম। আর ট্রাম্পও এ প্রস্তাবে সাড়া দেন।

বিশ্বের দুই আলোচিত নেতার সাক্ষাতের সম্ভাব্যতা দেখা দেয়ার পরই বিশ্লেষকরা মনে করছিলেন, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ না করলে এ আলোচনা ফলপ্রসূ হবে না। এছাড়া এই ইস্যুতে ফলপ্রসূ কোনো আলোচনা না হলে বৈঠক থেকে বেরিয়ে যাবেন বলে সম্প্রতি ঘোষণা দেন ট্রাম্প। সূত্র: রয়াটার্স

ঢাকাটাইমস/২১এপ্রিল/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত