বাড়ির উঠানে শিং-মাগুর মাছ চাষ

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৮, ১৩:০৯

কুমিল্লায় বাড়ির উঠানে শিং-মাগুর মাছ চাষ করে সফলতা পেয়েছেন ইকবাল হোসেন লস্কর নামের এক যুবক। তার মাছ চাষ দেখতে প্রতিদিনই   বাড়িতে ভিড় করছেন স্থানীয়রা।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নের ভারতীয় সীমান্ত লাগোয়া গ্রাম শোভানগর। গ্রামের লস্কর বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়ির উঠানে তিনটি ইট সিমেন্টের পাকা ট্যাংকি। ট্যাংকির পানিতে ঘুরে বেড়াচ্ছে শিং, মাগুর আর পাঙ্গাস। পাম্পের সাহায্যে পানি পরিশোধন করা হচ্ছে। অক্সিজেনের ঘাটতি দূর করতে পানিতে করা হয়েছে বুদ বুদের ব্যবস্থা। ইকবাল হোসেন জানান, কৃষি ভিত্তিক লাভজনক কোনো ব্যবসা করার আগ্রহ তার দীর্ঘদিনের। ব্রাহ্মণবাড়িয়ার এক ব্যক্তির ড্রামে মাছ চাষের বিষয়টি তিনি দেখে আসেন। এক পর্যায়ে শুরু করেন মাছ চাষ। ৬ মাস ধরে তিনি বাড়ির উঠানে মাছ চাষ করছেন। তার ট্যাংকিতে এখন ১০ হাজারের মতো মাছ রয়েছে। ট্যাংকি, পাম্প আর মাছের পোনা ক্রয়ে তার দেড় লাখ টাকার মতো খরচ হয়েছে। সকালে এবং সন্ধ্যায় মাছের দেখভাল করেন তিনি।এতে বেশ সফল হয়েছেন তিনি। জানান, কিছু দিনের মধ্যে বাণিজ্যিকভাবে মাছ চাষ শুরু করবেন তিনি।

সদর উপজেলার মৎস্য কর্মকর্তা মো. ইকবাল হোসেন জানান, বাড়ির উঠানে মাছ চাষের বিষয়টি তিনি শুনেছেন। পারিবারিক চাহিদার সঙ্গে এটি বাণিজ্যিকভাবেও লাভবান হওয়া যাবে বলে মত দিয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/২১ এপ্রিল/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত