প্রখর দিনে স্বস্তির ধারাপাত, থাকবে কালবৈশাখী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০১৮, ১৮:০০ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৮, ১৬:৪৯

সকাল থেকেই রোদের উত্তাপ। বেলা গড়াতেই আকাশে মেঘের ঘনঘটা। সঙ্গে ঝড়োহাওয়া। থেমে থেমে কয়েক পশলা বৃষ্টিও। আবহাওয়ার এ চিত্র শনিবারের। প্রখর উত্তাপের দিনে বৃষ্টি স্বস্তি দিলেও কয়েক মুহুর্তের ঝড়োহাওয়া বাড়িয়ে দিচ্ছে অস্বস্তি। প্রবল বাতাসে ধুলোবালি নগরের স্বাভাবিক চলাফেরায় ঘটায় বিপত্তি। অন্যদিকে আচমকা বয়ে যাওয়া কালবৈশাখী সারাদেশে ক্ষতি করে ফসলের জমি ও সাধারণের ঘরবাড়ি।

আবহাওয়া দপ্তর বলছে, এপ্রিল শেষে মে মাসের মাঝামাঝি পর্যন্ত এমনটাই থাকবে আবহাওয়া। আরও দুই সপ্তাহ মতো কালবৈশাখীর প্রবণতা থাকবে। তবে দেশব্যাপী কাল বৈশাখীর যে প্রবণতা, তার মাত্রা কিছুটা কমতে পারে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন ঢাকাটাইমসকে বলেন, কাল বৈশাখীর প্রবণতা এ মাস জুড়েই থাকবে। তবে কালবৈশাখীর প্রবণতা একটু কমবে। গত কয়েকদি যেমন ছিল সেটা কিছুটা কমে আসবে। তবে সিলেট ময়মনসিংহের দিকে এর প্রবণতা বেশি থাকবে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, চট্টগ্রাম ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় বজ্রপাতসহ অস্থায়ী দমকা অথবা ঝড়োহাওয়ার পাশাপাশি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপপাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাজধানীতে সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।

এদিকে সৃষ্ট লঘুচাপ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে এলাকায় অবস্থান করছে। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্কনিম্ন তাপমাত্রা কুমিল্লায় ২১ ডিগ্রি সেলসিয়াস। এদিকে সকাল ৬ পর্যন্ত গত চব্বিশ ঘন্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমাণ সিলেটে ৫৬ মিলিমিটার।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/জিএম/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত