‘জাকারিয়া স্বপন ছিলেন দরদী চিকিৎসক’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৮, ২০:২৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের প্রয়াত উপ-উপাচার্য, বিশিষ্ট চর্ম রোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপনকে দক্ষ সংগঠক ও রোগীর প্রতি দরদী মনের অধিকারী গুণী চিকিৎসক হিসেবে দেশের মানুষ চিরদিন মনে রাখবে বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনেরা।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত স্মরণ ও শোকসভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ডার্মাটেলোজিক্যাল সোসাইটি এই স্মরণসভার আয়োজন করে।

সভায় বক্তারা বলেন, তিনি ছিলেন সৎ, সাহসী, বলিষ্ঠ নেতৃত্ব ও সরল মনের অধিকারী এবং পরোপকারী মানুষ। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন এদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে অসামান্য অবদান রেখে গেছেন। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী এই গুণী চিকিৎসক, সংগঠক, ন্যায্য অধিকার আদায়ে ছিলেন আপসহীন। বিএসএমএমইউ প্রতিষ্ঠার সংগ্রামেও তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে নিজের মৃত্যুর কথা জেনেও আমৃত্যু বিএসএমএমইউয়ের সামগ্রিক উন্নয়নে তিনি সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন। মানুষের প্রতি তার ছিল প্রচণ্ড ভালোবাসা। একজন সংগঠক, নেতা, শিক্ষক, চিকিৎসক, দায়িত্ববান ও কর্তব্য পরায়ণ মানুষ হিসেবে সফল প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন হলেন তরুণ প্রজন্মের চিকিৎসকদের জন্য আদর্শ ও অনুকরণীয় ব্যক্তিত্ব। তার অকাল মৃত্যুতে চিকিৎসাপেশাসহ সমগ্র জাতির অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

ডার্মাটোলজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এ কিউএম সিরাজুল হকের সভাপতিত্বে আয়োজিত স্মরণ সভায় বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, সোসাইটির মহাসচিব ডা. এহসানুল করিম জগলুল, প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপনের সহধর্মিনী সরকারি কর্মকর্তা শামীম আরা বেগম শিউলী।

স্মরণসভায় শোক প্রস্তাব পাঠ করেন ডা. শাহীন রেজা চৌধুরী। শোকসঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী অনিমা রায়। প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপনের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন ডা. কিশোর সিকদার।          

গত ১৪ ফেব্রুয়ারি বিএসএমএমইউয়ে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন জাকারিয়া স্বপন। তার মৃত্যুতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যবৃন্দ, কোষাধ্যক্ষসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স ও কর্মচারীদের মাঝে গভীর শোকের ছায়া নেমে আসে।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত