জর্ডানে মুজিবনগর দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৮, ২১:১৬

জর্ডানে বঙ্গবন্ধু ফাউন্ডেশন উদ্যোগে ঐতিহাসিক মুজিব নগর উপলক্ষে আলোচনা সভা হয়েছে। শুক্রবার জর্ডানের রাজধানী আম্মানের ওহেদাতে আলোচনা সভার আয়োজন করে সংগঠনটি। 

বঙ্গবন্ধু ফাউন্ডেশন জর্ডান শাখার  সভাপতি আসাদুজ্জামানের সভাপতিত্বে এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন জর্ডান কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সাধারণ সম্পাদক শ্যামল সরকারের পরিচালনায় আলোচনা সভায় টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সভাপতি মশিউর মালেক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে জর্ডান প্রবাসী সকল বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের মিলেমিশে কাজ করতে হবে।

বক্তারা  বলেন, মুজিবনগর সরকার যুদ্ধককালীন সময়ে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠন ও ১৭ এপ্রিল সেই সরকারের আত্মপ্রকাশের মাধ্যমেই বাংলাদেশের মুক্তিযুদ্ধ প্রাতিষ্ঠানিক রূপ পায়।

আলোচনা সভায় ঐতিহাসিক মুজিবনগর সরকারের জাতীয় চার নেতাসহ সকল সদস্যদের ভূমিকার কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। শ্রদ্ধার সঙ্গে আরো উল্লেখ করেন মহান স্বাধীনতা সংগ্রামে বিজয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা এবং মুজিবনগর সরকার স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র গঠনে বিভিন্ন দেশের সমর্থন আদায়ের জন্য কাজ করে। তারা বলেন, বাংলাদেশে আইনগত সূচনা হয় এই মুজিবনগর বা তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথতলা থেকে। বাংলাদেশের মাটিতে বিদেশি সাংবাদিক ও বন্ধুদের উপস্থিতিতে সরকার গঠন বাংলার মুক্তিকামী জনগণকে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনতে অনুপ্রাণিত করে। এসময় অন্যান্য আলোচক দিবসটির তাৎপর্য তুলে ধরেন।

 আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি রেজাউল করিম (জিয়া), যুগ্ম-সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. কোহিনুর রহমান, সোহেল হাকিম, অহিদ মিয়া, সোহাগ মিয়া, জামাল মিয়া, হুমায়ুন কবির এবং সাহাব জেলা শাখা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জয়নাল (মামুন)সহ আরো অনেকে।


আলোচনা সভায় বঙ্গবন্ধু ফাউন্ডেশন জর্ডান কেন্দ্রীয় কমিটির প্রায় সকল নেতা কর্মীসহ আম্মান, সাহাব, ইরবিদ, মারকা,
আলদুলালসহ বিভিন্ন জেলা শাখার বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত