রোহিঙ্গাদের দেখতে ঢাকায় আসছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৮, ১৭:৫৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বাংলাদেশ সফরে আসছেন।

মে মাসের প্রথম সপ্তাহে তিনি বাংলাদেশ সফরে আসবেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম গ্লোব অ্যান্ড মেইল। সফরকালে ফ্রিল্যান্ড কক্সবাজারে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বলে জানিয়েছে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

ফ্রিল্যান্ডের সঙ্গে মিয়ানমারে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বব রের বাংলাদেশ সফর করার কথা রয়েছে। তবে বাংলাদেশ সফর শেষে ফ্রিল্যান্ড মিয়ানমার সফরে যাচ্ছেন না বলে নিশ্চিত করেছেন দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

টরেন্টোর একটি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের শিক্ষক জন কিরটন জানিয়েছেন, রোহিঙ্গা সংকটকে ফ্রিল্যান্ড ব্যক্তিগত কূটনৈতিক তৎপরতার শীর্ষে রেখেছেন।

রোহিঙ্গা সংকটের শুরু থেকেই বাংলাদেশের পাশে রয়েছে কানাডা। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সহিংসতা ও অত্যাচার বন্ধ করে বাংলাদেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের নিরাপদে সম্মানের সঙ্গে দেশে ফিরিয়ে নেওয়ার দাবি জানিয়ে আসছে কানাডা। ফিরে গিয়ে রোহিঙ্গারা যাতে নিপীড়ন থেকে মুক্ত থাকে এবং আইনে থাকা সব ধরনের অধিকার ভোগ করতে পারে, তা নিশ্চিত করতে মিয়ানমারকে বারবার অনুরোধ জানিয়েছে দেশটি।

(ঢাকাটাইমস/২৩ এপ্রিল/এনআই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত