বিক্ষোভের মুখে আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০১৮, ২০:০৯ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৮, ১৯:৫৭

জনতা-সেনাদের টানা কয়েক দিনের ব্যাপক বিক্ষোভের মুখে সোমবার পদত্যাগ করেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী সার্জ সার্গিয়ান। খবর বিবিসির।

বিরোধী দলের সমর্থকদের অভিযোগ, তিনি ক্ষমতা কুক্ষিগত করে রাখতে চেয়েছিলেন। সম্প্রতি দুই মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব শেষ করার পর গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন সার্গিয়ান।

গত ১০ দিন ধরে আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে সার্গিয়ানের দুর্নীতি ও স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলন করছে দেশটির জনগণ ও সেনা সদস্যরা।

এক বিবৃতিতে সার্জ সার্গিয়ান বলেন, ‘এই আন্দোলন আমার ক্ষমতা গ্রহণকে কেন্দ্র করে। আমি আপনাদের দাবি পূরণ করছি।’ তবে তার পদত্যাগ কখন থেকে কার্যকর হবে তা উল্লেখ করা হয়নি।

বিরোধী দলের নেতা নিকল পাশিনইয়ানকে আটক অবস্থা থেকে মুক্তি দেয়ার পর পরই প্রধানমন্ত্রীর পদত্যাগের এই ঘোষণা আসলো।

রবিবার এক টেলিভিশন টকশোতে সার্জিগিয়ানের ক্ষমতাচ্যুত করার কথা বলার পরই তাকে গ্রেপ্তার করা হয়। তার সঙ্গে বিরোধী দলের আরো দুজন নেতা এবং দুইশো বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

আর্মেনিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আর্মেন প্রেসে প্রকাশিত এক বিবৃতিতে সার্গিয়ান বলেন, ‘শেষবারের মতো দেশের নেতা হিসেবে আর্মেনিয়ার সকল নাগরিকদের উদ্দেশ্য করে বলছি, নিকল পাশিনইয়ান সঠিক, আমি ভুল করেছি। এই পরিস্থিতির অনেক সমাধান ছিল, কিন্তু আমি কোনো পথই গ্রহণ করিনি। আমি প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছি।’

সার্গিয়ানের বিরুদ্ধে এত ক্ষোভ কেন?

আজারবাইজান ও তুরস্কের সঙ্গে চলমান উত্তেজনা এবং দেশের ব্যাপক দারিদ্র দূর করতে ব্যর্থ হয়েছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও তার সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক নিয়ে সমালোচনা রয়েছে।

সার্জিগিয়ান প্রেসিডেন্ট থাকাকালে আর্মেনিয়া রাষ্ট্রপতি পদ্ধতি থেকে সংসদীয় পদ্ধতিতে পরিবর্তনা করা হয় প্রধানমন্ত্রীর পদে বাস্তব ক্ষমতা অর্জনের জন্য।

সর্বোচ্চ দুই বছর মেয়াদের আর্মেনিয়া প্রেসিডেন্ট থাকার পর সার্জিগিয়ান প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। যদিও তার এই দায়িত্ব না নেয়ার জন্য তিনি প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত