ব্রিটিশ রাজপরিবারে নতুন অতিথি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৮, ২০:৫৩

ব্রিটিশ রাজপরিবারে নতুন অতিথি আগমন হয়েছে। তৃতীয় সন্তানের জন্ম দিয়েছেন ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটন।

সোমবার কেনসিংটন প্যালেসের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় প্রিন্স উইলিয়াম এবং কেটের তৃতীয় সন্তানের জন্মানোর খবর জানানো হয়েছে। এ বার পুত্রসন্তানের জন্ম দিয়েছেন কেট। মা এবং সন্তান উভয়েই ভালো আছেন। তাদের আরো একটি ছেলে ও মেয়ে রয়েছে। বাবা-মা কেউই আগে থেকে তাদের সন্তানের লিঙ্গ সম্পর্কে জানতেন না।

নবজাতক হবে ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারীদের তালিকার পাঁচ নম্বরে। তার উপাধি আগে থেকেই ঠিক করা হয়েছে- প্রিন্স অব কেমব্রিজ বা কেমব্রিজের রাজপুত্র।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘ডাচেস অব কেমব্রিজ সুস্থ ভাবে পুত্রসন্তানের জন্ম দিয়েছেন।’ আগের দু’বারের মতো এ বারও লন্ডনের দ্য লিন্ডো উইং এফ সেন্ট ম্যারিস হাসপাতালে সন্তানের জন্ম দিয়েছেন কেট।

এ দিন হাসপাতালে উইলিয়াম এবং কেটের দুই সন্তান প্রিন্স জর্জ এবং প্রিন্সেস শার্লটও উপস্থিত ছিল।

ক্যাথরিন প্রসব বেদনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, এ খবর ছড়িয়ে পড়ার পরপরই উৎসাহী পর্যটক, রাজপরিবারের সমর্থক এবং সাংবাদিকদের ভিড় শুরু হতে থাকে সেন্ট মেরিজ হাসপাতালের সামনে।

জন লাওরি নামে ৬৩ বছরের একজন গত ১৫ দিন ধরে হাসপাতালের সামনে ঘাঁটি গেড়ে রয়েছেন।

‘এটিই এখন আমার অস্থায়ী বাড়ি। হাসপাতাল কর্তৃপক্ষ খুবই ভালো আচরণ করছেন। তারা আমাদের সকালের নাস্তার সময় পরিজ এনে দিচ্ছেন। হাসপাতালের বাথরুম ব্যবহার করতে দেন। শনিবার রানীর জন্মদিনে শ্যাম্পেনও জুটে ছিল।’

তৃতীয় সন্তান হয়ে সিংহাসনের অধিকার পাওয়ার নজির খুবই বিরল। ১৮৩৭ সালে রাজা তৃতীয় জর্জ এবং রানী শার্লটের তৃতীয় সন্তান চতুর্থ উইলিয়াম সাত বছর রাজত্ব করেছিলেন।

চলতি বছরেই উইলিয়ামের ভাই প্রিন্স হ্যারি এবং অভিনেত্রী মেগান মের্কেলের বিয়ের কথা। কেটের সন্তান সম্ভাবনার কারণেই বিয়ের তারিখ কয়েক মাস পিছিয়ে দেয়া হয়েছিল বলে শোনা গিয়েছিল। এ বার সেই রয়্যাল বিয়ের প্রস্তুতি শুরু করবে রাজ পরিবার।

সূত্র: বিবিসি ও আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত