কবি বেলাল চৌধুরীর জীবনাবসান

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৮, ১৭:৪৩ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৮, ১৩:১৩

একুশে পদকপ্রাপ্ত বাংলা সাহিত্যের স্বনামখ্যাত কবি ও সাংবাদিক বেলাল চৌধুরী আর নেই। মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

বেলাল চৌধুরীর ছেলে আবদুল্লাহ ইউসুফ প্রতীক চৌধুরী তার বাবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ঢাকাটাইমসকে জানিয়েছেন, ‘লাইফ সাপোর্ট খোলার আগেই তিনি (বেলাল চৌধুরী) মারা যান। লাইফ সাপোর্টে রেখে চিকিৎসকরা সব চেষ্টাই করেছেন, তবে তাকে বাঁচানো যায়নি।’

বুধবার সকাল সাড়ে ১০টায় কবি বেলাল চৌধুরীর মরদেহ বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হবে। পরে বেলা ১১ থেকে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে কফিন রাখা হবে সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে তাকে তার গ্রামের বাড়ি ফেনীর শর্শদিতে দাফন করা হবে।

এদিকে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস গণমাধ্যমকে জানান, হাসপাতাল থেকে কবির মরদেহ নিয়ে যাওয়া হবে তার পল্টনের বাসায়। সেখানে গোসল শেষে মরদেহ রাখা হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলের হিমঘরে।

কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

প্রধানমন্ত্রী তার শোকবার্তায় বলেন, ‘কবিতার মধ্য দিয়ে তিনি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। তার লেখা আমাদের অনুপ্রেরণা যোগাবে।’

প্রধানমন্ত্রী প্রয়াত এই কবির বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

গত বছর আগস্টে কিডনিজনিত সমস্যার কারণে ষাটের দশকের স্বনামধন্য কবি বেলাল চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকলেও তার অবস্থার কোনো উন্নতি হয়নি। এ ছাড়া তার বার্ধক্যজনিত নানা রোগও ছিলো। তবে সম্প্রতি তার শারীরিক অবস্থা খুব খারাপ হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল।

উল্লেখ্য, বেলাল চৌধুরী একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক। দীর্ঘদিন বাংলাদেশের ভারতীয় হাইকমিশন থেকে প্রকাশিত ‘ভারত-বিচিত্রা’র সম্পাদক ছিলেন তিনি। ২০১৪ সালে তিনি একুশে পদক পান।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত