পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে সংসদে অযোগ্য ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৮, ১৯:৫৫

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে সংসদ সদস্য হিসেবে অযোগ্য ঘোষণা করেছে ইসলামাবাদ হাইকোর্ট। বৃহস্পতিবার তিন সদস্যের একটি বিশেষ বেঞ্চ তার বিরুদ্ধে এই রায় দেয়।

ডন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সংবিধানের ৬২(১)(এফ) অনুযায়ী, খাজা আসিফ আরব আমিরাতের একটি কোম্পানিতে চাকরি এবং মাসিক কত বেতন পেতেন তা উল্লেখ করেন নাই।

খাজা আসিফের আইনজীবীদের পক্ষ থেকে বলা হয়েছে, নমিনেশন পেপারের সঙ্গে পাসপোর্টের ফটোকপি এবং ইকামার(কাজ করা বৈধ অনুমতিপত্র) কপি জমা দেয়া হয়েছিল। তাই এখানে মিথ্যা তথ্য বা গোপন করার কিছু নেই।

পানামা পেপারস কেলেঙ্কারির মামলার কথা উল্লেখ করে বিচারকরা বলেন, ‘ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ‘ইকামা’ গোপন করার জন্য অযোগ্য ঘোষণা করে নাই। সম্পদ গোপন করার কারণেই তাকে অযোগ্য ঘোষণা করেছে। ইকামার বিষয়টি ৬২ অনুচ্ছেদের সঙ্গে যায় না।’

‘আমরা ঘোষণা করেছি, বিবাদী পক্ষ(খাজা আসিফ) ২০১৩ সালের সাধারণে নির্বাচনের অংশ নেয়ার জন্য উপযুক্ত ছিল না। সংবিধানের ৬২ অনুচ্ছেদ অনুযায়ী ফর্ম এনএ-১১০ ঠিকভাবে পূরণ করেনি তিনি। সেইসঙ্গে ১৯৭৬ সালের পিপলস অ্যাক্টের ৯৯ সেকশন পড়ে শোনান।   

জিও টিভির সাংবাদিক হামিদ মীরকে পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ বলেছেন, তিনি এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন। তিনি কখনোই ইকামা গোপন করেননি বলে হামিদ মীরকে বলেন।

এই রায়ের পর তাকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে যেতে হবে কিনা তা স্পষ্ট নয়।

পাকিস্তান সংবিধানের ধারা ৬২(১) অনুযায়ী, দেশটির পার্লামেন্ট সদস্য হওয়ার পূর্ব শর্ত হলো ব্যক্তিকে ‘সাদিক ও আমিন’ (সৎ ও ন্যায়নিষ্ঠ) হতে হবে।

একই ধারায় গত বছর ২৮ জুলাই পানামা পেপার্স কেলেঙ্কারির মামলায় নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারক।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত