জিপি অ্যাক্সিলেরেটরের পঞ্চম ব্যাচের যাত্রা

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০১৮, ০৯:৩৯

গ্রামীণফোন অ্যাক্সিলেরেটর (জিপিএ)পঞ্চম ব্যাচের যাত্রা হলো। গতকাল রাজধানীর জিপি হাউজে চার মাস ব্যাপী কর্মসূচীর উদ্বোধন হয়েছে। ২০১৫ তে শুরু হওয়া এই কর্মসূচীর মাধ্যমে এই ব্যাচে আগে আরো ২১টি স্টার্টআপকে সহায়তা দিয়েছে গ্রামীণফোন।

গ্রামীণফোন সিইও মাইকেল ফোলি বলেন, ‘বাংলাদেশে অনেক তরুণ প্রতিভা আছে যাদের সাফল্য লাভের জন্য সামান্য সহযোগিতা দরকার। জিপি অ্যাক্সিলেরেটর হচ্ছে সেই সহযোগিতা।’

পঞ্চম ব্যাচের জন্য জিপি অ্যাক্সিলেরেটর দুই সপ্তাহে এক হাজারের বেশি আবেদন পেয়েছিল। একটি কঠিন বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ৩৫টি প্রতিষ্ঠানকে দুইদিন ব্যাপী বুট ক্যাম্পে আমন্ত্রণ জানানো হয়। এদের মধ্যে থেকে ১৫টি স্টার্টআপকে নির্বাচন করা হয়।সেখান থেকে পাঁচটি প্রতিশ্রুতিশীল স্টার্টআপকে জিপি অ্যাক্সিলেরেটরের পঞ্চম ব্যাচের জন্য নির্বাচিত করা হয়।

গ্রামীণফোনের চিফ স্ট্র্যাটেজি অ্যান্ড ট্রান্সফরমেশন অফিসার কাজী মাহবুব হাসান, অ্যাক্সিলেরেটর কর্মসূচীর অগ্রগতিতে উল্লাস প্রকাশ করে বলেন, আমি বিশ্বাস করি জিপি অ্যাক্সিলেরেটর দেশের স্টার্টআপ ইকো সিস্টেমে বড় প্রভাব ফেলেছে।

তিনি বলেন, ‘এই অ্যাক্সিলেরেটর প্রোগ্রাম খুব কমসময়ে বাংলাদেশের সবচেয়ে কাঙ্খিত স্টার্টআপ মেন্টরশিপ প্রোগ্রামে পরিণত হয়েছে। এটা সম্ভব হওয়ার কারণ হচ্ছে প্রোগ্রামের মেন্টর এবং অংশগ্রহণকারীরা কখনোই তাদের লক্ষ্য থেকে বিচ্যুত হয়নি। এই নতুন ব্যাচ এখন পর্যন্ত দেখা ব্যাচগুলোর মধ্যে সবচেয়ে সেরা এবং আমি অপেক্ষায় আছি এটা দেখতে যে তারা এই প্রোগ্রাম শেষ করার পর কতটা সাফল্য অর্জন করে।’

জিপি অ্যাক্সিলেরেটর একটি উদ্ভাবনী প্ল্যাটফর্ম। যেখানে, প্রতিটি ব্যাচের স্টার্টআপদের চার মাসব্যাপী আন্তর্জাতিক ও স্থানীয় বিশেষজ্ঞ দ্বারা কারিকুলাম ভিত্তিক মেন্টরশিপ প্রদান করা হয়। নির্বাচিত প্রতিটি স্টার্টআপ ৮% ইকুইটির বিপরীতে ১৫০০০ ডলার সিড ফান্ড হিসেবে দেয়া হয়। এছাড়াও তারা ১১ হাজার ২০০ মার্কিন ডলার মূল্যের অ্যামাজন ওয়েব সার্ভিস (এডব্লিউএস) ক্রেডিট এবং চার মাসব্যাপী জিপি হাউজে কাজ করার জন্য বিশাল জায়গা দেয়া হয়ে থাকে।

(ঢাকাটাইমস/০৭মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত