মুক্তি পেলেন মালয়েশিয়ার আনোয়ার ইব্রাহিম

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মে ২০১৮, ১৫:১৩ | প্রকাশিত : ১৬ মে ২০১৮, ১১:৩৮

নিঃশর্ত ক্ষমা পাওয়ার পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন মালয়েশিয়ার নেতা আনোয়ার ইব্রাহিম, দুর্নীতি ও সমকামিতার অভিযোগে যিনি তিন বছর কারাবন্দি ছিলেন। রাজা কর্তৃক ক্ষমা ঘোষণার পর বুধবার সকালে ছাড়া পান তিনি। এর ফলে মালয়েশিয়ার রাজনীতিতে তার ফিরে আসার প্রক্রিয়া আরও একধাপ এগিয়ে গেল। খবর গার্ডিয়ানের।

সম্প্রতি দেশটির ১৪তম জাতীয় নির্বাচনে ক্ষমতায় আসে পাকাতান হারাপান জোট। স্বাধীনতার পর থেকে ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনালকে হারিয়ে ক্ষমতায় আসে পাকাতান। জোটের নেতা  ও মালয়েশিয়ার নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ক্ষমতায় বসেই আনোয়ার ইব্রহিমকে মুক্ত করার কাজ শুরু করেন। আনোয়ার ইব্রাহিমের মুক্তিকে মাহাথির সরকারের প্রথম বড় অর্জন হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

মুক্তির পর হাসপাতালের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের সঙ্গে কথা বলে রাজপ্রাসাদে যান আনোয়ার ইব্রাহিম। মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পারতুয়ান আগং আগেই প্রধানমন্ত্রীর মাধ্যমে আনোয়ার ইব্রাহিমকে কারামুক্তির পর সাক্ষাতের জন্য রাজপ্রাসাদে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এর আগে রাজা ইয়াং ডি-পারতুয়ান আগং মঙ্গলবার তাকে সাধারণ ক্ষমা ঘোষণা করেন। এরপর এ বিষয়ে সরকারের সাধারণ ক্ষমা বিষয়ক বোর্ডের বৈঠক হওয়ার কথা ছিল মঙ্গলবারই। কিন্তু সেই বৈঠক স্থগিত করা হয় বুধবার সকাল পর্যন্ত। আজ সকালে বৈঠকে রাজাঘোষিত সাধারণ ক্ষমা নিয়ে আলোচনার পর আনোয়ার মুক্তি পান।

মালয়েশিয়ার রাজা ইয়াং ডি পারতুয়ানের কার্যালয় থেকে পাঠানো বিবৃতির পরই কুয়ালালামপুরের ছেরাস রিহ্যাবিলিটেশন হাসপাতাল থেকে বেরিয়ে আসেন আনোয়ার ইব্রাহিম। কাঁধে অপারেশনের কারণে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পরে গাড়িতে করে রাজপ্রাসাদের উদ্দেশ্যে রওনা হন।

সমকামিতা ও দুর্নীতির দায়ে ২০১৫ সালে কারাবন্দি হন আনোয়ার ইব্রাহিম। তবে শুরু থেকেই তিনি এমন অভিযোগ অস্বীকার করেছেন। রাজনৈতিক কারণে তাকে কারাদণ্ড দেয়া হয়েছে বলেও অভিযোগ করে আসছিলেন তিনি।

ঢাকাটাইমস/১৬মে/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত