ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০১৮, ১২:৫৬

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য শীর্ষ বৈঠক বাতিলের হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র একতরফাভাবে পরমাণু কর্মসূচি বাদ দেওয়ার জন্য চাপ অব্যাহত রাখলে আলোচিত শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার বিষয়টি পুনর্বিবেচনা করা হবে বলে জানিয়েছে দেশটি।

বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএর বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ওই বৈঠকটি হওয়ার কথা রয়েছে। উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচি থেকে সরে আসতে প্রস্তুত— এই কথার পরেই ট্রাম্প ওই বৈঠকে বসতে রাজি হন।

এদিকে বুধবার যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় ক্ষিপ্ত হয়েছে উত্তর কোরিয়া। চলমান যৌথ সামরিক মহড়ার জেরে দক্ষিণের সঙ্গে বুধবারের শীর্ষ পর্যায়ের সংলাপ স্থগিত করে উত্তর কোরিয়া।

দেশটি বলেছে এই সামরিক মহড়া বিভক্ত কোরিয় উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর খবরে আগামী মাসে উত্তর কোরিয়ারয় নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক পরিকল্পনা মতো হবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়।

উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই গুয়ান জানায়, যদি যুক্তরাষ্ট্র আমাদের কোণঠাসা করে একতরফাভাবে পারমাণবিক অস্ত্র ত্যাগ করার জন্য চাপ দেয় তাহলে বৈঠকের বিষয়ে আমাদের আর কোনও আগ্রহ থাকবে না। সেক্ষেত্রে আসন্ন ডিপিআরকে-ইউএস শীর্ষ সম্মেলন আমরা গ্রহণ করবো কিনা সেটাও পুনর্বিবেচনা করে দেখতে হবে।

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মধ্যকার বার্ষিক ‘ম্যাক্স থান্ডার’ নামে বিমানবাহিনীর মহড়া সোমবার থেকে দক্ষিণ কোরিয়ায় শুরু হয়েছে, যা ২৫ মে পর্যন্ত চলার কথা রয়েছে। এ নিয়েই প্রবল আপত্তি উত্তর কোরিয়ার। আগে থেকেই এ ধরনের মহড়ার বিরোধিতা করে আসছে দেশটি।

এর আগে দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকের সময়ই আকাশ যুদ্ধের এই মহড়াটি হওয়ার কথা ছিল। কিন্তু উত্তর ও দক্ষিণ কোরিয়ার সম্পর্ক নতুন দিকে মোড় নিতে থাকায় ওই সময় মহড়াটি স্থগিত করা হয়েছিল।

(ঢাকাটাইমস/১৬মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত