দুর্লভ নীল হীরা ৬৭ কোটি টাকায় বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মে ২০১৮, ১৬:৫৫ | প্রকাশিত : ১৬ মে ২০১৮, ১৬:৪৬

সুইজারল্যান্ডের জেনেভায় একটি দুর্লভ নীল রঙের রাজকীয় হীরা নিলামের মাধ্যমে ৬৭ লাখ ডলারে (৫৭ কোটি ২৭ লাখ ৬৯ হাজার টাকা) বিক্রি করা হয়েছে। গত ৩০০ বছর ধরে ইউরোপের বিভিন্ন রাজপ্রাসাদে সংরক্ষিত ছিল এই হীরাটি। খবর বিবিসির।

স্পেনের রাজা অ্যালেক্সান্ডার ফার্নেসে’র(ডিউক অব পারমা) কন্যা এলিজাবেথ ফার্নেসের সঙ্গে রাজা পঞ্চম ফিলিপের বিয়ের সময় ফার্নেস ব্লু হীরাটি উপহার দেয়া হয়। এরপর রাজপরিবারের কয়েক প্রজন্মের হাত বদল হয়ে হীরাটি স্পেন থেকে ফ্রান্স, ইতালি ও অস্ট্রিয়ার রাজপ্রাসাদে স্থানান্তর হয়।

৬.১ ক্যারেটের এই হীরাটি ভারতের বিখ্যাত গোলকন্দা খনি থেকে আনা হয়। নিউইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সোথবাই কার্যালয়ে মাত্র চার মিনিটের মধ্যে হীরাটি বিক্রি হয়ে যায়।

সোথবাই’র গহনা বিশেষজ্ঞ ড্যানিয়েলা মাসসেট্টি জানান, ‘আমরা হীরাটি ভালো দামে বিক্রি করব বলে আশা করেছিলাম। ৩৫ লাখ ডলারে হীরাটির দাম শুরু হয়। সর্বোচ্চ দাম গিয়ে ঠেকে ৬৭ লাখ ডলারে। বিরল এই হীরাটি কে কিনেছেন তার নাম প্রকাশ করেনি নিলামকারী প্রতিষ্ঠানটি।

নিলামকারী প্রতিষ্ঠানের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, নাশপাতি আকৃতির হীরাটি ফরাসি বিপ্লবের আগে ফ্রান্সের সর্বশেষ রানী ম্যারি অ্যান্তোনিত্তের মুকুটে ব্যবহার করা হয়েছিল।

(ঢাকাটাইমস/১৬মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত