জেলেদের চালে চেয়ারম্যানের চালবাজি

নিজস্ব প্রতিবেদক, লক্ষ্মীপুর
 | প্রকাশিত : ১৬ মে ২০১৮, ২০:১৭

লক্ষ্মীপুর সদর উপজেলার চরমনীমোহন ইউনিয়নে জেলেদের চাল বিতরণে চেয়ারম্যানের চালবাজির অভিযোগ উঠেছে। জাটকা সংরক্ষণ প্রকল্পের ভিজিএফ চাল প্রতি জেলেকে ৪০ কেজি করে দেয়ার কথা থাকলেও চেয়ারম্যানের নির্দেশে ২৮-৩০ কেজি করে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেন জেলেরা। ওই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের চাল বিতরণকালে জেলেরা এ অভিযোগ করেন।

একই অভিযোগ রয়েছে সদর উপজেলার চররুহিতা, রামগতির বড়খেরী, চররমিজ, চরআবদুল্লাহ, চরআলেকজান্ডার, কমলনগর উপজেলার সাহেবেরহাট, চরফলকন, চরকালকিনি, পাটওয়ারীরহাট ও চরলরেন্সসহ বেশ কয়েকটি ইউনিয়নে।

জাটকা সংরক্ষণ প্রকল্পে জেলেদের ভিজিএফ ৪০ কেজি করে চাল দেয়ার কথা থাকলেও সেখানে ৮/১২ কেজি করে কম দেয়া হচ্ছে। এছাড়া চাল বিতরণের সময় মৎস্য অফিসের প্রতিনিধি ও জনপ্রতিনিধি উপস্থিত থাকার কথা থাকলেও কাউকে দেখা যায়নি।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, সরকার জাটকা সংরক্ষণের জন্য প্রতিবছর ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত ৪ মাস উপকূলীয় এলাকার জেলেদের প্রতিমাসে ৪০ কেজি করে চাল বিতরণ করে থাকে। প্রতিবারের ন্যায় এবারও উপজেলার ২০নং চররমনিমোহন ইউনিয়নে জেলেদের মাঝে চাল বিতরণ শুরু হয়।

জেলেদের অভিযোগ, প্রতি মাসে জেলে জনপ্রতি ৪০ কেজি করে চাল বরাদ্দ রয়েছে। কিন্তু সেখানে দেয়া হচ্ছে ২৮ থেকে ৩০ কেজি করে। উপকারভোগী মো. আজগর আলী, তোফায়েল আহম্মেদ, মনির সর্দার, নুর আলমসহ বেশ কয়েকজনের চাল পরিমাপ করা হলে তার প্রমাণ মেলে। তবে জেলে তালিকা থেকে বাদ পড়ার ভয়ে চাল কম পেয়েও অনেকে মুখ খুলতে সাহস পাচ্ছে না বলে জানা গেছে।

গেল বছরও একই অভিযোগ উঠেছে ওই ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। প্রশাসন নীরব থাকায় একের পর এক দিব্বি অনিয়ম করে যাচ্ছেন তিনি।

এ ব্যাপারে চররমনিমোহন ইউপি চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়াল চাল কম দেয়ার কথা স্বীকার করে বলেন, পরিবহন ও লেবার খরচের জন্য প্রতিমাসে ২-৩ কেজি করে কম দেয়া হচ্ছে।

১০/১২ কেজি করে কম দেয়ার বিষয় এড়িয়ে গিয়ে তিনি বলেন, আমি কিছুক্ষণ আগে চলে এসেছি, হয়তো আমি আসার পরে কম দেয়া হচ্ছে।

সদর উপজেলা সহকারী মৎস্য অফিসার আবুল কাশেম বলেন, আমি অসুস্থ থাকার কারণে যেতে পারিনি। চাল ৩৮ কেজি করে দেয়ার কথা। যদি কম দিয়ে থাকে, তাহলে এক্ষুণি চাল বিতরণ বন্ধ করার জন্য ইউপি চেয়ারম্যানকে বলব।

এ ব্যাপারে জানতে জেলা মৎস্য কর্মকর্তা মো. মহিব উল্যার মুঠোফোনে বারবার কল করলে তিনি ফোন রিসিভ করেননি।

(ঢাকাটাইমস/১৬মে/এএইচ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত