গাজীপুর সিটি নির্বাচন

কৌশলী প্রচারণায় জাহাঙ্গীর, পুরনো অভিযোগ হাসানের

আবুল হাসান, গাজীপুর
 | প্রকাশিত : ১৬ মে ২০১৮, ২১:৪১
ফাইল ছবি

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সংশোধিত তফসিল অনুয়ায়ী আগামী ১৮ জুনের আগে আনুষ্ঠানিক প্রচারণার বিধিনিষেধ থাকায় কৌশলী প্রচারণা চালাচ্ছেন আওয়ামী লীগ মনোনীয় মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম। এর মাধ্যমে তিনি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন বলে অভিযোগ করেছেন অপর প্রধান মেয়র প্রার্থী বিএনপির হাসান উদ্দিন সরকার।

আদালতের স্থগিতাদেশ কাটার পর নির্বাচন কমিশন গাজীপুরে আগামী ২৬ জুন ভোট নেয়ার নতুন তারিখ ঘোষণা করে।

আদালতে রিটের প্ররিপ্রেক্ষিতে স্থগিতাদেশের পর বন্ধ হয়ে গিয়েছিল গাজীপুরে নির্বাচনী প্রচারণা। আপিল আদালতে স্থগিতাদেশ ওঠার পরও কয়েক দিন কোনো প্রার্থী কোনো ধরনের প্রচারণায় অংশ নেননি।

তবে গত দু-তিন ধরে প্রচারণায় নেমেছেন অনেক প্রার্র্থী। আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম অংশ নিচ্ছেন বিভিন্ন সভা-সমাবেশে। বিএনপির প্রার্থী তার বাসভবনে মতবিনিময় করছেন কর্মী-সমর্থকদের সঙ্গে।

আজ বুধবার জাহাঙ্গীর আলম যুবলীগের এক সভায় যোগ দেন ও  শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন।

আওয়ামী লীগের প্রয়াত নেতা আহসান উল্লাহ মাস্টারের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভাটি আয়োজিত হয়। এতে যোগ দিয়ে জাহাঙ্গীর আলম আওয়ামী লীগ ও সব অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থেকে নৌকা মার্কাকে বিজয়ী করার জন্য কাজ করতে আহ্বান জানান।
জেলা যুবলীগের আহ্বায়ক এস এম আলতাব হোসেনের সভাপতিত্বে গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তা এলাকার একটি কমিউনিটি সেন্টারে জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সেলিম আজাদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আফজাল হোসেন সরকার রিপন, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম চৌধুরী, গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জিত কুমার মল্লিক বাবু, গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান সরকার রাসেলসহ জেলা ও মহানগর যুবলীগের নেতৃবৃন্দ।

এর আগে বেলা ১১টায় জাহাঙ্গীর আলম ৫৭ নম্বর ওয়ার্ডের টঙ্গীবাজার কেন্দ্রীয় জামে মসজিদে ৬৫টি মসজিদ ও মাদ্রাসা শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন।

দুপুরে টঙ্গীর সিরাজউদ্দীন সরকার বিদ্যা নিকেতনে শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন জাহাঙ্গীর। এ সময় ওই ওয়ার্ডের কাউন্সিলর গিয়াস উদ্দীন সরকার, যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজাহার উদ্দীন, বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী সুরুজ্জামান সরকার মাস্টার ও অপর কাউন্সিলর প্রার্থী কাজী মো. সেলিম, গাজী সালাউদ্দীন, টঙ্গী সচেতন নাগরিক কমিটির সভাপতি মহিউদ্দীন খান সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যদিকে, মূলত ঘরোয়াভাবে নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করে দিন কাটান হাসান উদ্দিন সরকার। এ ছাড়া আওয়ামী লীগ প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করছেন এমন অভিযোগ এনে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করেছেন তিনি।

হাসান সরকার বুধবার দলের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন।
এ ছাড়া গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন আদালত কর্তৃক স্থগিতাদেশের দুই ঘণ্টার মধ্যে টঙ্গী থানায় ১০৩ জনের নামে দায়ের করা মামলায়  বুধবার ঢাকায় হাইকোর্টে হাজিরা দিতে যান বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য এবং গাজীপুর সিটি নির্বাচনে বিএনপির মিডিয়া সেলের প্রধান সমন্বয়কারী ডা. মাজহারুল আলমসহ ৩০ জন।  আদালত তাদের আগাম জামিন দেন।

ধানের শীষের মিডিয়া সেলের প্রধান সমন্বয়ক ডা. মাজহারুল আলম জানান, এর আগে জাহাঙ্গীর আলম আচরণবিধি লঙ্ঘন করে গণসংযোগ ও পথসভা করায় রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার। মসজিদের মুসল্লিদের কাছে প্রকাশ্যে ভোট চাওয়া ও মসজিদে নগদ অনুদান দেওয়া এবং হাসান উদ্দিন সরকারের বাড়ির সামনে গোলযোগ ও উচ্ছৃঙ্খল আচরণ করে নির্বাচনী পরিবেশ বানচাল করার অপচেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

এ ছাড়া দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার, নেতাকর্মীদের মুক্তি, পুলিশের হয়রানি বন্ধের জন্যও রিটার্নিং অফিসারের কাছে আবেদন জানান তিনি।

সংশোধনী তফসিল অনুযায়ী ১৮ জুন থেকে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার করতে পারবেন প্রার্থীরা।

গত ২৬ মার্চ নির্বাচন কমিশন গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের ভোট নেয়ার জন্য ১৫ মে দিন নির্ধারণ করে।  তফসিল অনুযায়ী মঙ্গলবার খুলনার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সেখানে বিএনপির প্রার্থী মঞ্জুরকে হারিয়ে আওয়ামী মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক। কিন্তু মামলার কারণে প্রচারণার মাঝখানে ভোট পিছিয়ে যায় গাজীপুরের।

সীমানা নিয়ে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ৬ মে গাজীপুরের ভোট স্থগিত করে। পরে ১০ মে আপিল বিভাগ এই স্থগিতাদেশ তুলে নেয়। ফলে নির্বাচন কমিশন আগামী ২৬ জুন ভোটের নতুন তারিখ ঘোষণা করে।

(ঢাকাটাইমস/১৬মে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত