হিজবুল্লাহ নেতাদের ওপর যুক্তরাষ্ট্র ও আরব মিত্রদের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০১৮, ২১:১৩

লেবাননভিত্তিক সামরিক রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরুল্লাহসহ শীর্ষস্থানীয় কয়েকজন নেতার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও তার আরব মিত্ররা।

মার্কিন অর্থ বিভাগ এক বিবৃতিতে বলেছে, হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ ও উপমহাসচিব শেইখ নায়িম কাসেমসহ শীর্ষস্থানীয় পাঁচ নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যৌথভাবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে এ নিষেধাজ্ঞা আরোপে অংশ নিয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, কাতার এবং ওমান।

হিজবুল্লাহর নেতাদের বাইরে এ সংগঠনের সঙ্গে জড়িত আরও কয়েকজন ব্যক্তিত্ব এবং প্রতিষ্ঠানকেও নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে বলে জানা গেছে।

লেবাননের জনপ্রিয় সংগঠন হিজবুল্লাহ সন্ত্রাসী তৎপরতায় অংশ নিচ্ছে বলে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো অভিযোগ করেছে। এছাড়া ইরানের সঙ্গে সম্পর্কের বিষয়টিও তুলে ধরা হয়েছে।

হিজবুল্লাহর বিরুদ্ধে এমন সময় সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে যখন সংগঠনটি সিরিয়ায় ইসলামিক স্টেটের(আইএস) বিরুদ্ধে লড়াই করছে এবং নিজ দেশে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে শক্ত অবস্থান গড়ে তুলেছে। এছাড়া সম্প্রতি লেবাননের সংসদ নির্বাচনে হিজবুল্লাহর জোট সবচেয়ে বেশি আসনে বিজয় লাভ করেছে।

(ঢাকাটাইমস/১৭মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত