ছোলার কেজি ৬০ টাকা করেছে টিসিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৮, ১৭:৫৭

রমজান উপলক্ষে খোলা বাজারে ছোলার দাম আবার কমিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সোমবার ৪ রমজান থেকে ৬০ টাকা কেজি দরে ভোক্তা তার চাহিদামতো ছোলা কিনতে পারবেন।

এ ছাড়া ভোজ্যতেল, চিনি, ডাল ও খেজুর বিক্রি করছে সরকারি সংস্থাটি।

রমজানের আগে একজন ভোক্তা টিসিবির ট্রাক ও অন্যান্য বিক্রয়কেন্দ্র থেকে ৭০ টাকা কেজি দরে সর্বোচ্চ ৫ কেজি ছোলা কিনতে পারতেন। প্রথম রোজা থেকে সেটা করা হয় ৬৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ১০ কেজি। আর ৪ রমজান থেকে প্রতি কেজি ছোলা ক্রয় করা যাবে ৬০ টাকায়। ভোক্তা তার চাহিদামতো নিতে পারবে সেটা।

বরিবার টিসিবির মিডিয়া মুখপাত্র মো. হুমায়ুন কবির ঢাকাটাইমসকে এ তথ্য জানান।

ছোলার দাম তিনবারে কমানোর কারণ জানতে চাইলে টিসিবির মিডিয়া মুখপাত্র বলেন, ‘আমরা একবারই পণ্য কিনে থাকি এবং সেগুলো রোজার মধ্যেই বিক্রি করে দিই। চাহিদা অনুযায়ী আস্তে আস্তে দাম কমিয়ে থাকি। এর আগেও ছোলা, মসুর ডাল ও খেজুরের দাম কমানো হয়েছে। ছোলা প্রতি কেজি প্রথমে ৭০ টাকা বিক্রি হয়েছিল। সেটা ৬৫ টাকা করার পর এখন ২১ তারিখ থেকে ৬০ টাকা করে বিক্রি হবে। ভোক্তা তার চাহিদামতো ছোলা নিতে পারবে।’ চাহিদামতো বিষয়টা ব্যাখ্যা করে তিনি বলেন, একজন ভোক্তা সর্বোচ্চ ১৫ কেজি ছোলা নিতে পারবেন।

টিসিবি সূত্রে জানা গেছে,  ছোলা ছাড়াও একজন ভোক্তাকে ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ৫ কেজি চিনি, ৫৫ টাকা দরে সর্বোচ্চ ৫ কেজি মসুর ডাল (মাঝারি সাইজ), প্রতিলিটার ৮৫ টাকা দরে সর্বোচ্চ ৫ লিটার সয়াবিন তেল এবং প্রতিকেজি ১০০ টাকা দরে সর্বোচ্চ ২ কেজি খেজুর দেয়া হচ্ছে।

রাজধানীর যেসব স্থানে টিসিবির ট্রাক

সারা দেশে ১৮৪টি ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করছে টিসিবি। এর মধ্যে ঢাকায় ৩২টি, চট্টগ্রামে ১০টি ট্রাক এবং অন্যান্য বিভাগীয় শহরে ৫টি ও জেলা সদরে ২টি করে ট্রাকে পণ্য বিক্রি করা হচ্ছে।

রাজধানীতে সচিবালয় গেট, প্রেসক্লাব, কাপ্তান বাজার, ভিক্টোরিয়া পার্ক, সায়েন্সল্যাব মোড়, নিউমার্কেট তথা নীলক্ষেত মোড়, শ্যামলী অথবা কল্যাণপুর, ঝিগাতলা মোড়, ফার্মগেট-খামার বাড়ি কলমীলতা বাজার, কচুক্ষেতের রজনীগন্ধা সুপার মার্কেটের সামনে, আগারগাঁও তালতলা ও নির্বাচন কমিশন অফিসের কাছে, রাজলক্ষ্মী কমপ্লেক্স উত্তরা, মিরপুর-১নং মাজার রোড, শান্তিনগর বাজার, মালিবাগ বাজার, বাসাবো বাজার, বনশ্রীর আইডিয়াল স্কুল, বাংলাদেশ ব্যাংক চত্বর, মহাখালী কাঁচাবাজার, শেওড়াপাড়া বাজার, দৈনিক বাংলা মোড়, শাহজাহানপুর বাজার, ফকিরাপুল বাজার ও আইডিয়াল জোন, মতিঝিল বকচত্বর, খিলগাঁও তালতলা বাজার, রামপুরা বাজার, মিরপুর-১০ গোলচত্বর, আশকোনা হাজী ক্যাম্প, মোহাম্মদপুর টাউনহল কাঁচাবাজার, দিলকুশা ও মাদারটেক নন্দীপাড়া কৃষি ব্যাংকের সামনে টিসিবির ট্রাক পণ্য বিক্রি করে।

এ ছাড়া টিসিবির সারাদেশে ২ হাজার ৭৮৪ জন ডিলারের মাধ্যমেও পণ্য বিক্রি করা হবে। অন্যদিকে টিসিবির ১০টি নিজস্ব খুচরা বিক্রয় কেন্দ্র থেকে পণ্য বিক্রি কার্যক্রম চলবে।

(ঢাকাটাইমস/২০মে/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত