কখনোই ভাঙবে না এই ক্যামেরা

বিজ্ঞান ও তথ্যপ্রযু্ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০১৮, ১৩:৪৭

জাপানের প্যানাসনিক সম্প্রতি ওয়াটার প্রুফ ও ডাস্ট প্রুফ ক্যামেরা বাজারে ছেড়েছে। মডেল লুমিক্স এফটি সেভেন। এই ক্যামেরার বিশেষত্ব হচ্ছে এটি দিয়ে ফোরকে মানের ভিডিও করা যাবে।

প্যানাসনিক দাবি করছে তাদের এই ক্যামেরা শুধু ওয়াটার প্রুফ এবং ডাস্ট প্রুফই নয়, এটি ফ্রিজপ্রুফ। যেকোনো বাহ্যিক চাপে এটি নষ্ট হবে না। এমনটি ক্যামেরাটি হাত থেকে পড়লেই ভাঙবে না। 

এই ক্যামেরার প্রধান আকর্ষণ অবশ্যই এই ক্যামেরার ইলেকট্রনিক ভিউ ফাইন্ডার। এছাড়াও এই ক্যামেরায় রয়েছে একটি এলসিডি মনিটর। নীল, কমলা ও কালো রঙে পাওয়া যাবে নতুন এই ক্যামেরা।

ইংল্যান্ডে এই ক্যামেরার দাম ৩৯৯ পাউন্ড।

ক্যামেরাটিতে রয়েছে ০.২ ইঞ্চির ভিউ ফাইন্ডার। এর ফলে এই ভিউ ফাইন্ডারে চোখ রেখে আরও ভালো ছবি তোলা সম্ভব এই ক্যামেরা দিয়ে। এছাড়াও এর ফলে বেঁচে যাবে অনেকটা ব্যাটারি। এছাড়াও ক্যামেরার এলসিডি স্ক্রিনের উপরে রয়েছে টেমপার্ড গ্লাসের সুরক্ষা। নতুন এই ইলেকট্রনিক ভিউ ফাইন্ডারের ফলে এই সেগমেন্টে  নিকন কুলপিক্স  ডব্লিউ ৩০০ এর মতো প্রতিদ্বন্দ্বীদের থেকে অনেকটাই এগিয়ে রইলো প্যানাসনিকের এই ক্যামেরা।

এই ভিউ ফাইন্ডার ছাড়াও নতুন লুমিক্স এফটি সেভেনে রয়েছে একটি ২০.৪ মেগাপিক্সেল সেন্সর। সঙ্গে রয়েছে একটি ২৮-১২৮ মিমি ফিক্সড লেন্স। এই ক্যামেরাতে রয়েছে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন। সিঙ্গেল আটোফোকাস পয়েন্টে সেকেন্ডে ১০টি ছবি তুলতে সক্ষম এই ক্যামেরা।

এছাড়াও কন্টিনিউয়াস ফোকাসে ৪৯ টি ফোকাস পয়েন্টই ব্যাবহার করলে সেকেন্ডে টি ছবি তুলতে পারবে এই ক্যামেরা।

ডিভাইসটি দিয়ে তোলা যাবে ফোরকে ভিডিও। ২৪পি  এবং ৩০ পি দুটি মোডে তোলা যাবে ফোরকে ভিডিও। ১০৮০ পিক্সেলে ভিডিও তোলা যাবে ৬০পি সেটিংসে। ৭২০পি  ভিডিও তুললে ব্যবহার করা যাবে ১২০ সেটিংস। এছাড়াও এই ক্যামেরায় রয়েছে ২২ টি ক্রিয়েটিভ শুটিং মোড।

ক্যামেরাটিতে ওয়াইফাই কানেক্টিভিটির সুবিধা। এই মাধ্যমে ক্যামেরা থেকেই সরাসরি ইনস্টাগ্রাম, ফেসবুকে সরাসরি ছবি পোস্ট করা যাবে ক্যামেরা থেকেই। এছাড়াও জিপিএস এর মাধ্যমে জিওট্যাগ করা যাবে যে কোন ছবি। এর মাধ্যমেই পরে যেনে যাওয়া যায় ঠিক কোথায় তোলা হয়েছিল ছবিটি।

নতুন এই ক্যামেরাটি ৩১ মিটার ওয়াটারপ্রুফ। এছাড়াও ২ মিটার উপর থেকে পড়ে গেলেও কোন ক্ষতি হবে না এই ক্যামেরার। এছাড়াও -১০ ডিগ্রি সেলসিয়াসের কনকনে ঠান্ডাতেও দারুন কাজ করবে এই ক্যামেরা। এছাড়াও ১০০ কেজি পর্যন্ত চাপ সহ্য করতে পারবে লুমিক্স এফ টি সেভেন। 

এছাড়াও এই ক্যামেরাতে রয়েছে একটি টর্চলাইট, কম্পাস ও আল্টিমিটার।

(ঢাকাটাইমস/২১মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত