‘উন্নত বীজ উৎপাদনের বিকল্প নেই’

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০১৮, ১৭:২২

‘বীজ কৃষিকাজের প্রাণ। খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নতমানের বীজ উৎপাদনের কোন বিকল্প নেই। দক্ষিণ-এশিয়ার কৃষিখাততে টিকে থাকতে হলে ভালো বীজ উৎপাদন এবং বীজের ব্যবস্থাপনা ও সার্বভৌমত্ব নিশ্চিত করতে হবে’।

বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমিতে অনুষ্ঠিত ‘লার্নিং এক্সচেঞ্জ অন কমিউনিটি এনগেজমেন্ট অন সিড সভারেনটি ফর রেসিলেন্ট এগ্রিকালচার ইন সাউথ এশিয়া’ শীর্ষক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। তিন দিনব্যাপী কর্মশালার আায়োজন করে যৌথভাবে সার্ক এগ্রিকালচার সেন্টার (এসএসি) ও পল্লি উন্নয়ন একাডেমী (আরডিএ)।

গত শনিবার ১৯ মে কর্মশালাটি শুরু হয়ে সোমবার শেষ হয়। কর্মসূচির আরডিএর অংশের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার মহাপরিচালক প্রকৌশলী এম এ মতিন।

এসময় তিনি বলেন, আরডিএ উদ্ভাবিত সবুজ প্রযুক্তিসমূহের মধ্যে ‘মারিয়া বীজ মডেল’ অন্যতম। এখানে দেশীয় উপায়ে কিভাবে ভালো বীজ উৎপাদন ও সংরক্ষণ করা হয় তা সার্কভুক্ত দেশসমূহের প্রতিনিধিরা হাতে কলমে শিখতে পারলে পরবর্তীতে নিজ নিজ দেশে তা প্রয়োগ করতে পারবেন। এই আন্তর্জাতিক প্রশিক্ষণটি নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের ভালো একটি প্লাটফর্ম।”

সার্কভুক্ত আটটি দেশের ৪৫ জন প্রশিক্ষণার্থী এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এ সময় প্রতিটি দেশের প্রতিনিধি কমিউনিটিভিত্তিক বীজ উৎপাদনের দেশীয় প্রেক্ষাপট উপস্থাপন করেন। পল্লী উন্নয়ন একাডেমী উদ্ভাবিত সবুজ প্রযুক্তির অন্যতম মডেল ‘মারিয়া বীজ মডেল’ দেখতে প্রশিক্ষণার্থীরা শাজাহানপুর উপজেলার মারিয়া গ্রাম পরিদর্শন করেন। সেখানে হাতে কলমে উন্নত বীজ উৎপাদন, বাছাই, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণসহ বিভিন্ন প্রযুক্তিসমূহ দেখেন।

এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্যসমূহ হলো টেকসই বীজ ব্যবস্থাপনা ও বীজ সার্বভৌমত্ব রক্ষায় কৃষকদের বিভিন্ন পদক্ষেপ এবং কৃষি চ্যালেঞ্জ মোকাবেলার অভিজ্ঞতা বিনিময় করা। একই সাথে কার্যকর প্রযুক্তি চিহ্নিত করে তার সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে দিক নির্দেশনা স্থির করা।

এছাড়াও বীজ ব্যবস্থাপনার সফলতার চিত্র তুলে ধরে তা কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার পদ্ধতি বিষয়ে দিক নির্দেশনা প্রদান করাও এই প্রশিক্ষণের অন্যতম উদ্দেশ্য।

শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন, সার্ক এগ্রিকালচার সেন্টার (এসএসি) এর পরিচালক ড. এস.এম বকতিয়ার। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন, এ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারহা কবির। ‘প্ল্যানারি কনটেক্সচুয়াল ফ্রেমওয়ার্ক- সীড এন্ড দি ফিউচার অফ ফুড সিকিউরিটি ইন সাউথ এশিয়া’ সেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক।

(ঢাকাটাইমস/২১মে/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত