১৩ কার্যদিবস পর সূচক বাড়ল পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০১৮, ২২:৫৮ | প্রকাশিত : ২১ মে ২০১৮, ১৮:৩৪

১৩ কার্যদিবস টানা পতনের পর অবশেষে সূচক বাড়ল ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে। বেড়েছে বেশিরভাগ শেয়ারের দর। বেড়েছে লেনদেনও।

সোমবার সকালে লেনদেন শুরুর পর থেকেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার  ছিল। শেষ বেলায় সূচক একটু কমলেও তা আগের দিনের তুলনায় বেশি।

ঢাকার পুঁজিবাজার ডিএসইর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী আজ সোমবার ডিএসইতে দিনভর লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৫টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৬১ কোটি ৮০ লাখ ৯৮ হাজার টাকার।
দিন শেষে ডিএসইর ব্রডইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪১৩ পয়েন্টে। 

আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৭ পয়েন্টে। 
এর আগে গত রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩৯০ পয়েন্টে। সেদিন লেনদেন হয়েছিল ৩৯৫ কোটি ৬৬ লাখ ৪৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬৬ কোটি ১৪ লাখ ৫১ হাজারটাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল হেভি কেমিক্যালস, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, আরএন স্পিনিং, ইভিন্স টেক্সটাইল, বে-লিজিং অ্যান্ড ইনভেস্ট, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস, কেয়া কসমেটিকস এবং আল আরাফাহ ইসলামী ব্যাংক ।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের এই সময়ে ১৭ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক (সিএএসপিআই) ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭১১ পয়েন্টে। 

আজ সিএসইতে লেনদেন হয়েছে ১৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

গত ২৬ এপ্রিল থেকে এক টানা সূচক কমেছে ঢাকা ও চট্টগ্রাম পুঁজিবাজারে। ২০১০ সালে ধসের পরও এতদিন টাকা সূচক কমেনি। এই পতন কেন, সেটি ভাবিয়ে তুলেছে বিনিয়োগকারীদের।

ঢাকাটাইমস/২১মে/ইউএএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত