স্পেন টিমের মজাদার খুঁটিনাটি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০১৮, ১৮:২৬ | প্রকাশিত : ২২ মে ২০১৮, ১৫:১৩

আর মাত্র ২৩ দিন পরেই পর্দা উঠবে বিশ্বকাপের ২১তম আসরের। এরই মধ্যে অংশগ্রহণকারী দেশগুলো নিজেদের চূড়ান্ত দল ঘোষণা করছে। তারই ধারাবাহিকতায় সোমবার ২৩ সদস্যের দল ঘোষণা করে স্পেন। রাশিয়া বিশ্বকাপে স্পেন টিমের রয়েছে দারুণ কিছু মজাদার বৈচিত্র্য।

এক নজরে জেনে নেওয়া যাক বিশ্বকাপের স্পেন স্কোয়াডের মজাদার কিছু কিছু খুঁটিনাটি।

কাদের বাহিরের দেশে খেলার অভিজ্ঞতা আছে :

বিশ্বকাপের স্পেন স্কোয়াডের ৬ জন ফুটবলারের বাহিরের দেশের ক্লাব গুলোতে খেলার অভিজ্ঞতা আছে। আর বাকি ১৭ জনই দেশের মধ্যে খেলেন। বাহিরের ক্লাবে খেলা ফুটবলাররা হলো-হচ্ছেন—দাভিদ সিলভা (ম্যানচেস্টার সিটি), দাভিদ দি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), পেপে রেইনা (নাপোলি), সিজার আজপিলিকুয়েতা (চেলসি), থিয়াগো আলকানতারা (বায়ার্ন মিউনিখ)।

সবচেয়ে বেশি বা কম ম্যাচ খেলা ফুটবলাররা:

স্পেন স্কোয়াডের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার হলেন সার্জিও রামোস। মোট ১৫১টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে এই ডিফেন্ডারের। তারপরে যথাক্রমে আন্দ্রেস ইনিয়েস্তা খেলেছেন ১২৫টি ম্যাচ,দাভিদ সিলভা খেলেছেন ১১৯ টি ম্যাচ, সার্জিও খেলেছেন ১০০ আর জেরার্দ পিকে খেলেছেন ৯৬টি ম্যাচ। স্পেন টিমের সবচেয়ে কম ম্যাচ খেলা ফুটবলার হলো কেপা আরিজাবালাগা। দেশের হয়ে কেবল একটি ম্যাচ খেলেছেন তিনি।

সর্বোচ্চ স্কোরার:

বিশ্বকাপের স্পেন টিমের সর্বোচ্চ স্কোরার হলেন দাভিদ সিলভা। দেশের হয়ে তিনি সর্বোচ্চ ৩৫টি গোল করেছেন। তার পরেই আছেন আন্দ্রেস ইনিয়েস্তা(১৪), সার্জিও রামোস (১৩) এবং ইস্কো (১০)। আর স্পেন টিমের আট জন ফুটবলার এখনো কোন গোলের দেখা পান নি। তারা হলেন-সিজার আজপিলিকুয়েতা, দানি কারভাজাল, নাচো, আলভারো ওরদিওজো, কোকে, সাউল নিগুয়েজ, লুকাস ভাজকুয়েজ ও মার্কো আসেনসিও।

সবচেয়ে বেশি বা কম বয়সী:

স্পেন বিশ্বকাপের স্কোয়াডের সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হলেন পেপে রেইনা। যাকে পুরো টিমের পিতামহও বলা যেতে পারে। তার বয়স হলো ৩৮ বছর। আর স্পেন টিমের সবচেয়ে কম বয়সী ফুটবলার হলেন মার্কো আসেনসিও। এই খেলোয়াড়ের বয়স হলো মাত্র ২২ বছর। আর এটাই তার জীবনের প্রথম বিশ্বকাপ।

(ঢাকাটাইমস/২২ মে/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close