লাইনের পানি জারে ভরে বিক্রি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৮, ১৫:৩৪ | প্রকাশিত : ২২ মে ২০১৮, ১৫:২০

ওয়াসার লাইনের পানি পরিশোধন না করে জারে ভরে ‘মিনারেল ওয়াটার’ বলে বিক্রির প্রমাণ পাওয়া গেছে পানি পরিশোধনকারী একটি প্রতিষ্ঠানে। সেখানে পানি পরিশোধনের যন্ত্রপাতি থাকলেও সেগুলো ব্যবহার করা হতো না।

মঙ্গলবার বেলা ১২টার দিকে রাজধানীর ভাটারা থানার হাতিবাড়ি এলাকার ‘ক্রিস্টাল ফুড অ্যান্ড বেভারেজ’ নামের ওই প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এই চিত্র দেখে তাদেরকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মশিউর রহমান ও বিএসটিআই যৌথভাবে এই অভিযান চালায়।

সাজা ঘোষণাকারী ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের বলেন, ‘প্রতিষ্ঠানটি মিনারেল ওয়াটারের নামে সরাসরি পানির টাংকি থেকে পরিশোধ ছাড়া পানি প্লাস্টিকের জারে ভরে বাজারে বিক্রি করত।’

গুলশান ও ভাটারা এলাকায় ছোটখাট রেস্টুরেন্ট এবং রাস্তার পাশে খাবারের দোকানে এই প্রতিষ্ঠান থেকে পানি সরবরাহ করা হয়।

বাধ্যতামূলক হলেও ‘ক্রিস্টাল ফুড অ্যান্ড বেভারেজ’ এর জারগুলোতে প্রতিষ্ঠানের নামের কোনো লেভেল লাগানো ছিল না। আবার তাদের একটি পরীক্ষাগার থাকলেও সেখানে কোনো রসায়নবিদ ছিল না। অথচ পানি পরিশোধনকারী প্রতিষ্ঠানে রসায়নবিদের পানি পরীক্ষা করে তা বোতলজাত করার কথা। অথচ এসব শর্ত প্রতিপালনের অঙ্গীকার করেই প্রতিষ্ঠানটি বিএসটিআই থেকে লাইসেন্স নিয়েছিল।

অভিযান চলাকালে দুইজনকে আটক করে দেড় লাখ টাকা জরিমানা অথবা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

আবারও অভিযান চালানো হবে জানিয়ে প্রতিষ্ঠানটিকে সতর্কও করে দেন আদালত পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট। জানান, এর মধ্যে সংশোধন না হলে দ্বিগুণ জরিমানা করা হবে।’

ঢাকাটাইমস/২২মে/এসএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত