কিমের সঙ্গে বৈঠক নিশ্চিত নয়: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০১৮, ১০:৩৪

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠক হবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফররত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সামনে এই সংশয়ের কথা জানান তিনি।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম জংয়ের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে এ বৈঠক নাও হতে পারে জানিয়ে ট্রাম্প বলেন, ‘দেখা যাক। এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। আলোচনার পূর্বশর্ত হিসেবে উত্তর কোরিয়াকে বলা হয়েছিল, তারা যেন তাদের পরমাণু কর্মসূচি পুরোপুরি বন্ধ করে দেয়। কিন্তু এখনও পর্যন্ত তা হয়নি। এই শর্ত পালন না করলে বৈঠক হওয়া সম্ভব নয়।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘যদি বৈঠক হয় তবে তা উত্তর কোরিয়ার জন্য অনেক ভালো কিছুই হবে। আর যদি বৈঠক না হয়, তবে ঠিক আছে।’

সম্প্রতি কয়েক সপ্তাহের ব্যবধানে চীনা প্রেসিডেন্টের সঙ্গে কিমের দুইবার বৈঠকের ব্যাপারেও কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, ‘আমি আশা করি কিমকে চীন প্রভাবিত করেনি’। খবর স্কাই নিউজের।

ঘটনা যেদিকেই যাক না কেন ট্রাম্প-কিমের বৈঠক যে সহজে হচ্ছে না তা অনেকটা নিশ্চিত। তবে ২৩ থেকে ২৫ জুনের মধ্যে সবচেয়ে বড় পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংসের প্রক্রিয়া শুরু করার ঘোষণা দিয়েছিল উত্তর কোরিয়া। সে সময় যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং চীনের সাংবাদিকদের এ কাজ প্রত্যক্ষের জন্য আমন্ত্রণ জানাতে চেয়েছিল দেশটি। তবে এখনো সে বিষয়ে কিছু জানায়নি কিম প্রশাসন।

চলতি বছর বেশকিছু নাটকীয় ঘটনার পর দক্ষিণ কোরিয়া সফর করেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। সেসময় তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের শর্তানুযায়ী তিনি এমন ঘোষণা দেন বলে ধারণা বিশ্লেষকদের। এরপরই ট্রাম্প-কিমের বৈঠকের সম্ভাবনা প্রবল হয়।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে এই দুই নেতা বৈঠকে বসবেন বলে সম্প্রতি টুইট বার্তায় জানান ট্রাম্প। সম্ভাবনা জাগানোর পর আবারও এই বৈঠক নিয়ে সংশয় সৃষ্টি হলো।

ঢাকাটাইমস/২৩মে/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত