টিপস

যেসব ফাইল কম্পিউটার স্লো করে দেয়

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মে ২০১৮, ০৮:৪৭

কম্পিউটারে এমন কিছু ফাইল সংরক্ষিত থাকে যা অকাজের। এসব ফাইল কম্পিউটারকে স্লো করে দেয়। অপ্রয়োজনীয় ফাইলগুলি ডিলিট করে আপনি অনেকটা স্পেস বাঁচিয়ে নিতে পারবেন আপনার কম্পিউটারে। একই সঙ্গেবেড়ে যাবে আপনার কম্পিউটারের স্পিড।

The Hibernation File
আপনি যদি কম্পিউটারটি হাইবারনেট করেন তবে আপনার কম্পিউটারের সব কাজ সেভ হয়ে যায় কিছু ফাইলে। আর এই ফাইলগুলি থেকে যায় আপনার হার্ড ড্রাইভে। পরে আপনি আবার কম্পিউটারটি চালালে সেখান থেকেই আবার শুরু হয় কাজ। কিন্তু এই ফাইলগুলির আর প্রয়োজন পড়ে না আপনার। তাই হাইবারনেশন ফাইল ডিলিট করতে আপনাকে Command Promt এ Shift প্রেস করে রাইট ফ্লিক করে Run As Administrator এ ক্লিক করতে হবে। এরপর কমান্ড প্রমটে টাইপ করতে হবে "powercfg.exe/hibernate off"।

Temp Folder
টেম্প ফোল্ডারে উইন্ডজের সব টেম্পোরারি ফাইল সেভ হয়ে থাকে। যেমন ধরুন আপনি কম্পিউটারে ছবির ফোল্ডার খুললে ফাইল এক্সপ্লোরারে সব ছবির থাম্বনেল দেখায়। সেখান থেকে আপনি ছবি পছন্দ করে ওপেন করেন আপনার প্রিয় ছবিটি। কিন্তু এই থাম্বনেগুলো দেখানোর জন্য উইন্ডোজ একটি ফাইল ক্রিয়েট করে। যা পরে আপনার কম্পিউটারে আর কোন কাজে লাগে না। 

C:WindowsTemp পাথে সেভ হয়ে থাকে এই ফাইলগুলি। এই পাথে গিয়ে ‘Ctrl+A' প্রেস করে সবকটি ফাইল সিলেক্ট করে ডিলিট বাটন প্রেস করে দিন। এখানে আপনাকে এই ফাইল ডিলিট না করার জন্য জানানো হবে। যা আপনি অগ্রাহ্য কিরে ডিলিট করে দিন কম্পিউটারের সব টেম্প ফাইল।

Recycle Bin
আপনি যখনি কম্পিউটার থেকে ডিলিট প্রেস করে ফাইল বা ফোল্ডার ডিলিট করেন তখন এই পুরোপুরিভাবে ডিলিট হয় না আপনার কম্পিউটার থেকে। এই ফাইলগুলি সেভ হয়ে থাকে আপনার রিসাইকেল বিনে। পরে আপনি চাইলে রিস্টোর করতে পারেন রিসাইকেল বিনের যেকোন ফাইল বা ফোল্ডার। আর এই ফাইলগুলি অনেকটা যায়গা নিয়ে বসে থাকে হার্ড ড্রাইভে। তাই রিসাইকেল বিনে গিয়ে আলাদা করে ডিলিট করতে পারেন প্রতিটা ফাইল। অথবা রিসাইকেল বিনে যদি কোন প্রয়োজনীয় এমন কোন ফাইল না থাকে যেটা ভবিষ্যতে আপনার লাগতে পারে তবে রিসাইকেল বিনে রাইট ক্লিক করে ‘Empty Recycle Bin' সিলেক্ট করতে পারেন। এরপর কনফার্ম করে দিলেই সম্পূর্ণ খালি হয়ে যাবে রিসাইকেল বিন।

Windows.old Folder
আপনি যখন উইন্ডোজ আপডেট করেন তখন আপনার কম্পিউটারে থেকে যায় পুরনো উইন্ডোজের কিছু ফাইল। আপডেটে কোন সমস্যা হলে উইন্ডোজ আবার পুরনো ভার্সানে ফেরৎ যাওয়ার জন্যই এই ফাইল সেভ হয়। তবে আপডেটের ১০ দিন পরে নিজে থেকেই ডিলিট হয়ে যায় এই ফাইলগুলি। এই ১০ দিনের মধ্যে আপনি ডিলিট করে দিতে পারেন এই ফাইলগুলি।

Downloaded Program Files
ইন্টারনেট এক্সপ্লোরারের ActiveX control ও Java applet এর জন্য তৈরি হয় এই ফাইলগুলি। পরে কোন কাজে লাগে না এই ফাইলগুলি। তাই চাইলে ডিলিট করে দিতে পারেন এই ফাইলগুলো।

(ঢাকাটাইমস/২৪মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত