বাইসাইকেলে বিশ্বকাপের দেশে

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০১৮, ১৮:২৪ | প্রকাশিত : ২৪ মে ২০১৮, ১২:৫৯

বিশ্বকাপ ঘনিয়ে আসলেই নানা দিকে শুনা যায় ফুটবল প্রেমীদের নানা কান্ড। তবে এবারের আসরে ধরা পড়লো এক অন্যরকম ঘটনা। মিশর থেকে ৫০০০ কিলোমিটার রাস্তা বাইসাইকেলে পাড়ি দিয়ে বিশ্বকাপের দেশে যাচ্ছে এক ফুটবল ভক্ত। তিনি মোহাম্মদ সালাহর দেশের নাগরিক মোহাম্মদ ইবনে নুফাল।

দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপের মত আসরে অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করলো মিশর। মোহাম্মদ সালাহর দুর্দান্ত পারফরম্যান্সেই মূলত রাশিয়া বিশ্বকাপের টিকিট পেয়েছে দেশটি। আর এই দীর্ঘ সময় পরে মিশরের অংশগ্রহণকে স্মরণীয় করে রাখতেই ইবনে নুফাল সাইকেল চালিয়ে রাশিয়া যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

গত ৭ এপ্রিল মিশরের রাজধানী শহর কায়রো থেকে বাইসাইকেল করে রওনা হয়েছেন নুফাল। দীর্ঘ এই পথ ৬৫ দিনের মধ্যে পাড়ি দিতে পারবেন বলে তিনি আশা করেন। তার এই যাত্রা পথে জর্ডান, বুলগেরিয়া, রোমানিয়া, মালডোভা এবং ইউক্রেনের মত দেশ গুলো পড়বে। তার সাইকেলে রয়েছে রিভার্জ যন্ত্রাংশ, একটি অতিরিক্ত মোবাইল ফোন-ব্যাটারি ও খোলা জায়গায় রাত্রি যাপনের জন্য ক্যাম্প তৈরির প্রয়োজনীয় সামগ্রী।

মূলত সাইকেল চালিয়ে রাশিয়ার যাওয়ার চিন্তা টা এসেছে বিশ্বের নানা দেশের মানুষের সঙ্গে পরিচয় সবার জন্য। যাত্রা করার আগে একটি সংবাদ মাধ্যমে তিনি বলেন, ‘রাশিয়া পৌঁছানোর চেয়ে বড় বিষয় হচ্ছে আমার যাত্রাপথ। যদি শুধু বিশ্বকাপ সরাসরি দেখাটাই উদ্দেশ্য হতো তাহলে সহজেই আমি বিমানে করে যেতাম। কিন্তু সাইকেলে করে গেলে আমি নানা কিছূ উপভোগ করতে পারবো।’

(ঢাকাটাইমস/২৪মে/ এইচএ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত