মমতার জন্য পদ্মার ইলিশ ও যশোরের সন্দেশ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ মে ২০১৮, ১৩:৫১

ভারতের পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

শুক্রবার সকালে পশ্চিমবঙ্গে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এ সফর উপলক্ষে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের জন্য উপহার হিসেবে পদ্মার ইলিশ এবং যশোরের সন্দেশ পাঠিয়েছেন তিনি।

কলকাতার দৈনিক আজকাল জানায়, শেখ হাসিনার উপহারে রয়েছে ২০ কেজি পদ্মার ইলিশ ও ২০ কেজি যশোরের সন্দেশ। এছাড়া মমতার জন্য পাঠানো হয়েছে ঢাকাই জামদানি, সিল্ক ও তাঁতের শাড়ি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে আজকাল জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দীর্ঘদিনের সম্পর্ক। সেই সম্পর্কের সূত্র ধরেই ২০১৫ সালে ঢাকায় ২১ ফেব্রুয়ারি উপলক্ষে যান মমতা ব্যানার্জি। তখন প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাকে পদ্মার ইলিশ দিয়ে আপ্যায়ন করা হয়েছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, পশ্চিমবঙ্গ আর বাংলাদেশের সম্পর্ক তো খুবই গভীর। ভাষা, সংস্কৃতিরও সাদৃশ্য রয়েছে। তাই কাছের মানুষকে আপ্যায়ন, উপহার দিতে বরাবর ইলিশই ভরসা।

ইলিশ রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল বাংলাদেশে। আর ইলিশ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দিতে প্রধানমন্ত্রীকে অনেকবার আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। দীর্ঘ সাত বছর পর সম্প্রতি ইলিশ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

(ঢাকাটাইমস/২৫মে/একে)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close