ধরা দিয়ে জামিনে মুক্ত ‘ধর্ষক’ হার্ভে

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ মে ২০১৮, ১১:৩৪ | প্রকাশিত : ২৬ মে ২০১৮, ১১:২১

বিতর্কিত হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে অসংখ্য যৌন হেনস্তা ও ধর্ষণের অভিযোগ। বরাবরই সব অভিযোগ অস্বীকার করে এসেছেন তিনি ও তার আইনজীবী। কিন্তু শুক্রবার সকালে পুরো বিশ্বকে চমকে দিয়ে নিউ ইয়র্ক পুলিশের কাছে ধরা দেন বিতর্কিত হার্ভে। জমা দেন পাসপোর্টও। আত্মসমর্পণ করে তার বিরুদ্ধে উঠা একগাঁদা অভিযোগের মধ্যে দুটি অভিযোগ তিনি স্বীকারও করেন। বলেন, এক অভিনেত্রীকে তিনি ধর্ষণ করেছেন এবং অন্য একজনকে ওরাল সেক্সে বাধ্য করেছেন।

আত্মসমর্পণ করার পর শুক্রবারই প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনকে আমেরিকার ম্যানহাটনের আদালতে তোলে পুলিশ। কিন্তু প্রথম দিনের শুনানি শেষে এবং হার্ভের আইনজীবীর আর্জির ভিত্তিতে আদালত তাকে দুই মাসের অন্তবর্তীকালীন জামিন মঞ্জুর করে। এই জামিনের বিপরীতে হার্ভেকে অবশ্য এক মিলিয়ন ডলার গুণতে হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য দাঁড়ায় আট কোটি টাকা। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী ৩০ জুলাই।

হার্ভের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগকারীদের মধ্যে একজন অভিনেত্রী রোজ ম্যাকগাউন। এদিন আদালতের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, ‘আজকের এই বিকালটা একটি বিশেষ মুহূর্ত। দেরীতে হলেও শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন হার্ভে। তিনি তার দোষ কবুল করেছেন। এটা ক্ষমতার অপব্যবহারকারীদের মুখে একটা জোরালো ধাপ্পড়। আশা করি, সঠিক বিচার পাবো।’

অন্যদিকে বরাবরের মতোই প্রযোজক হার্ভেকে সম্পূর্ণ নির্দোষ বলে দাবি করেছেন তার আইনজীবী বেন ব্রাফম্যান। তিনি বলেন, ‘অভিযোগকারীরা দ্বিধাগ্রস্ত। তাদের বয়ান অসঙ্গতিপূর্ণ এবং কোনো সঠিক প্রমাণও নেই। সমস্ত কিছু বিচার করেই ওয়েনস্টেইনকে জামিনের নির্দেশ দিয়েছে আদালত। আশা করছি, আমার মক্কেলের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ খুব শিগগিরই খারিজের ব্যবস্থা করতে পারব।’   

বিতর্কিত প্রযোজক হার্ভের বিরুদ্ধে অভিযোগ ওঠে গত বছরের এপ্রিলে। সে সময় তার বিরুদ্ধে যৌন হেনস্তা ও ধর্ষণের অভিযোগ আনেন হলিউডের প্রথমসারির কয়েকজন অভিনেত্রীসহ প্রায় একশ নারী। হার্ভের বিচার চেয়ে হলিউডের রাস্তায় তাদের মিছিল করতেও দেখা যায়। এইতো কয়েকদিন আগেও কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী দিনের অনুষ্ঠানে হার্ভের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলেন ইতালীয় অভিনেত্রী আসিয়া আর্জেন্তো।

তিনি অভিযোগ করেন, ১৯৯৭ সালে এই কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলাকালীনই হার্ভের তাকে ধর্ষণ করেছিল। তখন তার বয়স ছিল ২১ বছর। এদিন কান কর্তৃপক্ষের দিকেও আঙুল তোলেন আর্জেন্তো। বলেন, ‘এত বছর ধরে অনেকেই হার্ভের ওয়েনস্টেইনের চরিত্র সম্পর্কে জানতেন, কিন্তু কেউ কিছুই বলতেন না।’ তবে আপাতত সকল নারী অভিযোগকারীরাই তাকিয়ে হার্ভের পরবর্তী শুনানির দিকে।

ঢাকাটাইমস/২৬ মে/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত