ট্রোল রুখতে টুইটারের নয়া উদ্যোগ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০১৮, ০৯:১৮

সামাজিক যোগাযোগ মাধ্যমে একে অপরকে ট্রোল করা বা সম্মানহানী করা রুখতে নয়া উদ্যোগ নিয়েছে জনপ্রিয় মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটার। টুইটারের সিইও জ্যাক ডর্সি জানিয়েছেন, টুইটারে পরস্পরের সঙ্গে কথাবার্তা আরও রুচিপূর্ণ করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। যারা এই নিয়ম ভাঙবেন, সেই সব ট্রোলাররা সমস্যায় পড়বেন। এর ফলে আগামী দিনে টুইটারে আলাপ আলোচনা আরও নির্মল হবে বলেই আশা ডর্সির।

যে সব টুইটার অ্যাকাউন্ট থেকে অসম্মানজনক বা কুরুচিপূর্ণ মন্তব্য করা হয় সেগুলির উপর কড়া নজরদারি চলবে এখন থেকে। এজন্য বিশেষ সিগন্যালিং–এর ব্যবস্থা করেছে টুইটার। এই সিগন্যাল পরীক্ষা করে দেখবে কোনও অ্যাকাউন্টের বৈধ ই–মেল অ্যাড্রেস আছে কিনা, একই দিনে কোনও একজন অনেকগুলি অ্যাকাউন্টে রেজিস্ট্রার করেছেন কিনা বা কোনও অ্যাকাউন্ট থেকে কাউকে নিয়মিত টুইট করা হচ্ছে কিনা যিনি সেই টুইটের জবাব দিচ্ছেন না। 

এভাবেই কুরুচিকর ট্রোল বন্ধ করা সম্ভব হবে মনে করছে কোম্পানি। প্রথমে টুইটারের রিপোর্টে দেখা যায়, এক শতাংশ কুরুচিকর ট্রোলিং–এর রিপোর্ট হচ্ছিল। কিন্তু নতুন সিগন্যালিং শুরু হওয়ার পর দেখা গিয়েছে কুরুচিকর ট্রোলিং–এর রিপোর্ট প্রায় ৪ শতাংশ কমেছে। এবং কথাবার্তার মধ্যে কুরুচুকর মন্তব্যের রিপোর্ট প্রায় ৮ শতাংশ কমেছে।

(ঢাকাটাইমস/২৭মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত