সৌদিসহ চার দেশের পণ্যে নিষেধাজ্ঞা কাতারের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০১৮, ০৯:৫৭

সৌদি আরবের নেতৃত্বাধীন যে চারটি দেশ কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল, সেসব দেশের সকল ধরনের পণ্য বিক্রি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে কাতার। সৌদি ছাড়া অন্য দেশ তিনটি হলো সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর।

শনিবার কাতারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়েছে, ওই চার দেশ থেকে এখন থেকে আর কোনও পণ্য আমদানি করা যাবে না। এছাড়া এসব দেশের যেসব পণ্য এখন কাতারের বিভিন্ন দোকানে রয়েছে তাও বিক্রি না করে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। খবর গালফ নিউজের।

সন্ত্রাসবাদ ও মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ এনে গত বছরের জুনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরবসহ চার দেশ। এছাড়া কাতারের ওপর সব ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে দেশগুলো। এমনকি দেশ চারটি তাদের জল, স্থল ও আকাশপথ কাতারের জন্য বন্ধ করে দেয়।

নিষেধাজ্ঞা তুলে নিতে কাতারকে ১৩টি শর্ত দিয়েছিল দেশ চারটি। সেগুলো হলো- আল জাজিরা নিউজ চ্যানেল বন্ধ করে দেয়া, কাতারের মাটি থেকে তুর্কি সেনা বহিষ্কার, ইরানের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনা এবং মিশরের মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা ইত্যাদি।

এ অবস্থায় কাতারের পাশে দাঁড়ায় ইরান ও তুরস্কের মত দেশ। তারা সব ধরনের সহযোগিতা দিয়ে সংকট উত্তরণের জন্য কাতারের পাশে দাঁড়ায়। কাতারের ওপর এমন নিষেধাজ্ঞার সমালোচনা করে বিশ্বের বেশিরভাগ দেশ।

পরে বিশ্বের প্রভাবশালী দেশগুলোর আহ্বানে এবং কুয়েতের আমিরের মধ্যস্ততায় নিষেধাজ্ঞার তিন মাস পর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় ওই চার দেশ। তবে কাতার তাদের ওপর চার আরব দেশের আচরণের কথা ভুলে যায়নি। এসব দেশের পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপে তাই প্রমাণ করে।

ঢাকাটাইমস/২৭মে/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত