রাশিয়া বিশ্বকাপের স্টেডিয়াম পরিচিতি-১

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০১৮, ১২:০৯

আর কয়েকদিন পরেই পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের। বিশ্বকাপের ২১তম এই আসর আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিশ্বকাপকে সামনে রেখে নানা ভাবে তৈরি হচ্ছে দেশটি। তারই ধারাবাহিকতায় রাশিয়ার ১১টি শহরে তৈরি করা হয়েছে ১২টি স্টেডিয়াম। যার মধ্যে ছয়টি স্টেডিয়ামই তৈরি হয়েছে এই বিশ্বকাপের জন্য। বিশ্বকাপে স্টেডিয়াম নির্মাণ ও পুনঃসংস্কারে ব্যয় করা হয়েছে প্রায় ৫.৫ বিলিয়ন মার্কিন ডলার!

রাশিয়া বিশ্বকাপের ১২ টি স্টেডিয়াম নিয়ে ১২ পর্বের ধারাবাহিকের প্রথম দিনে থাকছে প্রথম স্টেডিয়ামটির খুঁটিনাটি।

লুজনিকি স্টেডিয়াম, মস্কো:

১৯৫৬ সালে রাশিয়ার রাজধানীর মস্কোভা নদীর তীরে স্টেডিয়ামটি নির্মাণ করা হয়। সেই সময়ের সোভিয়েত ইউনিয়নের ক্রীড়া ক্ষেত্রে উন্নয়নের জন্যই তৈরি করা হয় স্টেডিয়ামটি। শুরুর দিকে এই স্টেডিয়ামটি নাম ছিলো ‘লেনিন সেন্ট্রাল স্টেডিয়াম’। সোভিয়েত ইউনিয়ন বিভক্ত হয়ে গেলে এর নাম পরিবর্তন করে রাখা হয় ‘লুজনিকি স্টেডিয়াম’।

এরপর থেকেই রাশিয়ায় যে কোনো আন্তর্জাতিক ইভেন্ট মানেই লুঝনিকির নাম যুক্ত হবে সেখানে। এটি হয়ে উঠে রাশিয়ার ক্রীড়া ক্ষেত্রে প্রাণ কেন্দ্র। বর্তমানে এটি রাশিয়ার জাতীয় স্টেডিয়াম।

নব্বই দশক পর্যন্ত লুজনিকি স্টেডিয়ামটি ছিল ছাদবিহীন এবং এর আসন সংখ্যা ছিল প্রায় ১ লক্ষ। পরে ছাদ সংযোজন করা হয় এবং এর আসন সংখ্যা ১ লক্ষ থেকে ৮১ হাজারে নামিয়ে আনা হয়। ২০১৮ সালের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার পর ভেন্যুটি প্রস্তুত করতে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে রাশিয়া। আসন্ন বিশ্বকাপের স্টেডিয়ামগুলোর মধ্যে লুজনিকি স্টেডিয়ামের আকার সবচেয়ে বড়।

১৯৮০ অলিম্পিক, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, বিশ্ব যুব গেমস সহ অনেক ইভেন্ট অনুষ্ঠিত হয় এই ভেন্যুতে। ২০১৩ সালে বিশ্ব-অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপেরও আয়োজন করা হয় এখানে। আর এত বছর পরে বিশ্বসেরা প্রতিযোগিতাটির আসর বসবে এই স্টেডিয়ামে।

১৪ই জুন উদ্ভোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরবের ম্যাচের মধ্যে দিয়ে ফিফা বিশ্বকাপে অলংকৃত হবে ‘লুজনিকি স্টেডিয়াম’। তাছাড়া আসরের ফাইনাল ম্যাচটিও এই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের ম্যাচের পাশাপাশি দর্শকদের বাড়তি আকর্ষণের জন্য থাকছে প্রায় ৯০০ বছর পুরনো মস্কো নগরের ঐতিহাসিক নানা নিদর্শন।

লুজনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ম্যাচসমূহের সময়সূচি–

১৪ জুন ২০১৮-রাশিয়া বনাম সৌদি আরব
১৭ জুন- জার্মানি বনাম মেক্সিকো
২০ জুন-পর্তুগাল বনাম মরোক্কো
২৬ জুন- ডেনমার্ক বনাম ফ্রান্স
১  জুলাই-রাউন্ড অব সিক্সটিন
১১ জুলাই-সেমি ফাইনাল
১৫ জুলাই-ফাইনাল

(ঢাকাটাইমস/২৭ মে/ এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত