অনেক গৌরবের ২ রান

লিয়াকত আলী ভুঁইয়া
 | প্রকাশিত : ১১ জুন ২০১৮, ১৫:১১

আমি ফুটবলের মানুষ নই।তবুও বাংলাদেশের মেয়েরা ফুটবলে যে সাফল্য এনেছে তাতে আমি অভিভূত। আমি ক্রিকেট পছন্দ করি। বাংলাদেশ দলকে সবসময় ফলো করি। সত্যি কথা বলতে কি, মহিলা দলের খোঁজ খবর আমি কখনও রাখতাম না। মহিলা ক্রিকেট আমাকে তেমন টানতো না। তবে অন্য সবার মতো আমিও এবার চমকে গেলাম।বিস্মিত হলাম। বাংলাদেশের মেয়েরা এত ভালো ক্রিকেট খেলা শিখলো কবে এবং কি করে?

শুনেনি, মহিলা ক্রিকেটাররা বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে তেমন আর্থিক সুযোগ সুবিধেই পায় না। তামিমদের একজনের এক মাসের বেতনও সারা বছর খরচা করা হয় না মহিলা দলের ক্রিকেটারদের পেছনে। শুনেছি, কারো কারো ব্যাট কেনারই টাকা ছিল না। তারা নাকি প্রচণ্ডভাবে অবহেলিত বিসিবিতে।

আসলে যে পারে তো পারেই। সারা বছর ৫/৬ জন টিচার, অটেল সুযোগ সুবিধে নিয়েও অনেক ধনীর দুলাল পরীক্ষায় ভালো করতে পারে না। আবার হতদরিদ্র পরিবারের সন্তানরা কোনো প্রকার সুযোগ সুবিধে ছাড়াই এ প্লাস বা গোল্ডেন পেয়ে পাশ করে। আমি মনে করি, জাতীয় দলের ক্রিকেটাররা যে ধরনের সুযোগ সুবিধে পান, সে তুলনায় সাফল্য সামান্যই। মহিলা ক্রিকেটাররা আমার কাছে হতদরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মতোন। এরা অদম্য।এদের থামিয়ে রাখা যাবে না।

ঠিক আফগানিস্তান ক্রিকেট দলের মতো। নিজেদের কোনো মাঠ নেই, দেশে তেমন লিগও হয় না। টাকা পয়সা নেই। সুযোগ সুবিধে অতি সামান্য। এই আফগানিস্তানই এখন বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করে।আফগানিস্তান ও বাংলাদেশ মহিলা দলকে আমি এক কাতারে রাখতে চাই।কারণ দুটি দলই অদম্য।

মহিলা ক্রিকেটে ভারত খুবই শক্তিশালী দল। তারা তারা টানা ৬ বারের এশিয়া সেরা। প্রথম পর্বে তো এই ভারত বাংলাদেশের সঙ্গে দাঁড়াতেই পারলো না। ফাইনালে আমি অতটা আশা করিনি। মনে করেছিলাম, ভারতই চ্যাম্পিয়ন হবে। কারণ বড় কোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে হলে অভিজ্ঞতাটাও লাগে। যেটা ছিল না সালমাদের।

শেষ ওভারে ৯ রান দরকার ছিল। তখনও আমার মনে হয়েছে না, এই ম্যাচ ভারতই জিতবে। কিন্তু যেভাবে মাথা ঠান্ডা রেখে শেষ বলে ২ রান তুলে নিল তাতে আমি বিস্মিত না হয়ে পারিনি। বাংলাদেশ পুরুষ দল এমন পরিস্থিতে বেশ কিছু ম্যাচ জিততে পারেনি। সেক্ষেত্রে মেয়েরা অনেক পরিপক্ষতার পরিচয় দিয়েছে। আমার কাছে পুরুষ দলের চেয়ে মহিলা দলকে অনেক বেশি ম্যাচিউরড মনে হচ্ছে।

লিয়াকত আলী ভুঁইয়া: প্রথম  সহ-সভাপতি, রিহ্যাব

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত