এক বিশ্বকাপে ১৩ গোলের রেকর্ড ভাঙতে পারবেন কেউ?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৮, ১৩:৪৩ | প্রকাশিত : ১৩ জুন ২০১৮, ১৩:৩৫

ফিফা বিশ্বকাপে এখন পর্যন্ত ২০টি আসর অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল শুরু হতে যাচ্ছে ২১তম আসর। এবারের আসরটি অনুষ্ঠিত হবে রাশিয়ায়। বিশ্বকাপে দেখা যায় প্রতি বছরই কিছু নতুন রেকর্ড হয়ে থাকে। এবারও হয়তো হবে। কিন্তু এক বিশ্বকাপে ১৩ গোলের রেকর্ড ভাঙতে পারবেন কেউ?

১৯৫৮ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল সুইডেনে। সেবার প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলেছিল ব্রাজিল। টুর্নামেন্টের সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে গিয়েছিল ফ্রান্স। পরে ওয়েস্ট জার্মানিকে হারিয়ে তৃতীয় স্থান অর্জন করেছিল ফরাসিরা। আর ওই আসরে ফ্রান্সের হয়ে দারুণ একটি রেকর্ড গড়েছিলেন ফরোয়ার্ড জ্যাঁ ফন্টেইন। ওই বিশ্বকাপে তিনি করেছিলেন ১৩টি গোল। যে রেকর্ড এখনো ভাঙতে পারেননি কেউ।

এই বিশ্বকাপে জ্যাঁ ফন্টেইন প্রতিটি ম্যাচেই গোল করেছিলেন। গ্রুপ পর্বের ম্যাচে প্যারাগুয়েকে ৭-৩ গোলে হারিয়েছিল ফ্রান্স। ওই ম্যাচে জ্যাঁ ফন্টেইন হ্যাটট্রিক করেছিলেন তথা তিনটি গোল করেছিলেন। এরপর যুগোস্লাভিয়ার বিপক্ষে ফ্রান্স ৩-২ গোলে হেরে গিয়েছিল। ওই ম্যাচে জোড়া গোল করেছিলেন জ্যাঁ ফন্টেইন। এরপর স্কটল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল ফ্রান্স। এই ম্যাচে জ্যাঁ ফন্টেইন করেছিলেন একটি গোল।

কোয়ার্টার ফাইনাল পর্বে নর্দার্ন আয়ারল্যান্ডকে ৪-০ গোলে হারিয়েছিল ফ্রান্স। ম্যাচটিতে জ্যাঁ ফন্টেইন জোড়া গোল করেছিলেন। সেমিফাইনাল পর্বে ব্রাজিলের পক্ষে ৫-২ গোলে হেরে গিয়েছিল ফ্রান্স। ম্যাচটিতে জ্যাঁ ফন্টেইন একটি গোল করেছিলেন। এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ওয়েস্ট জার্মানির বিপক্ষে চারটি গোল করেছিলেন জ্যাঁ ফন্টেইন। এক বিশ্বকাপে তার এই ১৩ গোলের রেকর্ড কেউ ভাঙতে পারেন কি না সেটি এখন দেখার বিষয়।

(ঢাকাটাইমস/১৩ জুন/এসইউএল)

   

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত