রেলে কীভাবে রান্না হচ্ছে লাইভ দেখবেন যাত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৮, ১৫:২০ | প্রকাশিত : ১৩ জুন ২০১৮, ১৫:১৫

শৌচালয়ের পানি দিয়ে চা তৈরি হচ্ছে, সম্প্রতি এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর অনেক যাত্রীই রেলওয়ের খাবারের ওপর থেকে তাদের আস্থা হারিয়ে ফেলেছেন।

তাই ভারতের রেলমন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, রেলের রান্নাঘরে কী রান্না হচ্ছে এবং কীভাবে খাবার পরিবেশন করা হচ্ছে তা যাত্রীদের লাইভ দেখার সুযোগ করে দেয়া হবে। এ রকমই জানিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

পীযূষ গোয়েল বলেন, ‘‌যাত্রীরা আইআরসিটিসির ওয়েবসাইটে গিয়ে লাইভ রান্নাঘরের কর্মকাণ্ড দেখতে পারবেন। আমরা সে জন্য একটি অ্যাপ নিয়ে এসেছি। সেই অ্যাপের মাধ্যমেই যাত্রীরা সফরের সময় রান্নাঘরে কীভাবে কাজ চলছে তা দেখার সুযোগ পাবেন।’

যাত্রীদের কাছ থেকে খাবার নিয়ে ক্রমাগত অভিযোগ আসার পরই ভারতীয় রেল এই সিদ্ধান্ত নিয়েছে।

শুধুমাত্র যাত্রীদের সন্তুষ্টির জন্যই এই ব্যবস্থা। ইতিমধ্যেই রেল ২০০ টি রান্নাঘরের মধ্যে ১৬টি রান্নাঘরে সিসি ক্যামেরা বসিয়েছেন। বাকিগুলোতেও ক্যামেরা বসানোর কাজ শুরু করে দেয়া হবে।

দিল্লি, মুম্বাই ও ভুবনেশ্বরে আইআরসিটিসির রান্নাঘরে কী রান্না হচ্ছে তা দেখতে পাবেন যাত্রীরা।

রেল সূত্রে জানা গিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতি (এআই)‌ সিসি ক্যামেরার সঙ্গেই বসানো হবে। রান্নাঘরে কোনও কাজ ঠিকমতো না হলে, সঙ্গে সঙ্গে এআই নিজে থেকেই তা অ্যালার্মের মাধ্যমে জানিয়ে দেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

উদাহরণস্বরূপ বলা যায়, রান্নাঘরে কোনও শেফ যদি তার নির্দিষ্ট পোশাক না পরেন, তবে এআই নিজে থেকেই তা ট্র্যাক করে আইআরসিটিসির সঙ্গে চুক্তিবদ্ধ ঠিকাদারকে দ্রুত জানিয়ে দেবে। এবং তা চলে যাবে আইআরসিটিসি কর্তৃপক্ষের কাছেও।  

সূত্র: আজকাল

(ঢাকাটাইমস/১৩জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত