সন্ধ্যায় বসছে কমিটি, চাঁদ দেখার প্রবল সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০১৮, ১১:৪৯ | প্রকাশিত : ১৫ জুন ২০১৮, ১১:৪৫

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আজ শুক্রবার পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। আগামীকাল বাংলাদেশেও ঈদ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসছে। সেখান থেকেই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত। 

সাধারণত সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের একদিন পরে আমাদের দেশে রোজা ও ঈদ পালিত হয়। আজ যেহেতু মধ্যপ্রাচ্যে ঈদ পালিত হচ্ছে সে হিসেবে আগামীকাল আমাদের দেশেও ঈদ হওয়ার সম্ভাবনা বেশি।   

এবার শাবান মাস ৩০ দিন পূর্ণ হয়েছে। এজন্য রমজান মাস হতে পারে ২৯ দিনে। স্বাভাবিক নিয়মে চন্দ্রমাসগুলো এক মাস ৩০ দিনে হলে পরের মাস ২৯ দিনে হয়ে থাকে।

শনিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে এটা ধরে নেই সব প্রস্তুতি চলছে। যারা ঈদে বাড়ি যাবেন সাধারণত শুক্রবারের মধ্যেই রাজধানী ঢাকা ছাড়ছেন। তবে কোনো কারণে শুক্রবার চাঁদ দেখা না গেলে শনিবার হবে ৩০ রমজান। সে ক্ষেত্রে ঈদুল ফিতর পালিত হবে রবিবার, যদিও এ সম্ভাবনা খুবই ক্ষীণ।

শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আজ শুক্রবার সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ এবং ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/১৫জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত