স্পেনের মাটিতে পা রাখল সেই ৬২৯ শরণার্থী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুন ২০১৮, ১৩:৫৯

এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভূমধ্যসাগরে ভাসতে থাকা অ্যাকোয়েরিয়াস জাহাজের ছয় শতাধিক শরণার্থী অবশেষে স্পেনের মাটিতে পা রেখেছে। তাদের স্বাগত জানাতে ভ্যালেন্সিয়া বন্দরে হাজির হয় দুই সহস্রাধিক মানুষ। তাদের মধ্যে এক হাজার রেডক্রসের স্বেচ্ছাসেবক, ৪০০ দোভাষী এবং ৪৫০ জন পুলিশ ও নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্য। খবর আল জাজিরার।

সম্প্রতি ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৬২৯ জন শরণার্থীকে ইতালিক গ্রহণ করবে না জানিয়ে দেয়ার পর মানবিক কারণে তাদের গ্রহণ করার ঘোষণা দেয় স্পেন। অনুমতি দেয়ার পর রবিবার সকালে তাদের বহনকারী জাহাজটি ভ্যালেন্সিয়া বন্দরে নোঙর করে।

শরণার্থীদের বিষয়ে স্বেচ্ছাসেবী সংস্থা এসওএস মেডিটেরিয়ানির ভাইস প্রেসিডেন্ট টিল রুম্মেনহোহি জানান, শরণার্থীদের প্রত্যেকেই ক্লান্ত এবং তারা প্রচণ্ড চাপে রয়েছে। এসওএস মেডিটেরিয়ানি সংস্থাটিই অ্যাকোয়েরিয়াস জাহাজটি পরিচালনা করে। এছাড়া এ সংস্থাটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সহায়তা সংস্থা মেডিসিন স্যান্স ফ্রন্টিয়ারও পরিচালনা করে থাকে।

সপ্তাহখানেক আগে ভূমধ্যসাগরের কয়েকটি নৌকা থেকে ৬২৯ জন শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে স্বেচ্ছাসেবী সংস্থার জাহাজ। গত ৮ ও ৯ জুনে ছয়টি অভিযানে ১২৩ জন নাবালক ও সাত অন্তঃসত্ত্বাসহ ৬২৯ শরণার্থীকে উদ্ধার করে জাহাজে তোলে ওই স্বেচ্ছাসেবী সংস্থা। এসব শরণার্থী আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

তবে তাদের উদ্ধার করার পর জাহাজটিকে কাছাকাছি দেশ ইতালি ও মাল্টা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। ইতালি জাহাজটিকে তাদের দেশে ঢুকতে না দেয়ার ঘোষণা দিয়ে মাল্টাকে তাদেরকে গ্রহণের অনুরোধ জানায়। ইতালির অনুরোধের পর মাল্টা সরকারের পক্ষ থেকে জানানো হয় এটি মাল্টার নিয়ন্ত্রণাধীন এলাকা নয়। সে কারণে তারা জাহাজটিকে গ্রহণ করবে না।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাতেও সলভিনি বন্দর বন্ধের নির্দেশ দিয়ে সাফ জানিয়ে দেন, 'জীবন বাঁচানো কর্তব্য। কিন্তু তাই বলে ইতালিকে একটা বিরাট শরণার্থী শিবিরে পরিণত করা যায় না।'

এরপরই জাহাজের শরণার্থীদের আশ্রয় দেয়ার আহ্বান জানায় জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন। তারপরই তাদেরকে আশ্রয় দেয়ার ঘোষণা দেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

(ঢাকাটাইমস/১৭জুন/একে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত