ভাষা শিখুন অ্যাপে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৮, ১০:০৩

নানা কাজে ভিনদেশি ভাষা শিখতে হয়। অনেক সময় কাজের জন্য বিদেশি ভাষা জানা লাগে। কিংবা বিদেশ ভ্রমণে গেলে, বিদেশে কাজের জন্য গেলে ওই দেশের ভাষা শিখতে হয়। কিন্তু ভাষা কোথায় শিখবেন? নাগরিক ব্যস্ততায় ভাষা শেখার জন্য আলাদা সময় কোথায়? এজন্য আপনি অ্যাপের দ্বারস্থ হতে পারেন। 

অ্যাপস্টোর ও প্লে স্টোরে রয়েছে কয়েক শো অ্যাপস, যা আপনাকে সাহায্য করবে নতুন ভাষা শিখতে। কিন্তু এতো অ্যাপের মধ্যে কোন অ্যাপসগুলো আপনাকে নতুন ভাষায় ভাল দখল দেখে তা বুঝতে পারছেন না। আসুন দেখে নি নতুন ভাষা শেখার সেরা কিছু অ্যাপস।

ডুয়োলিঙ্কো
নতুন ভাষা শেখার জন্য নিঃসন্দেহে সবথেকে জনপ্রিয় অ্যাপ ডুয়োলিঙ্গো। সম্পূর্ণ বিনামুল্যে ডাউনলোড করতে পারবেন এই অ্যাপ। খুব ছোট কিছু লেসনের মাধ্যমে এই অ্যাপ আপনাকে এমন ভাবে নতুন ভাষা শেখাবে যা দেখে আপনার মনে হবে আপনি মোবাইলে কোন গেম খেলছেন। ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান, পর্তুগীজ, ডাচ, আইরিস, ড্যানিশ, সুইডিশ, রাশিয়ান, ইউক্রেনিয়ান, এস্পারান্তো, পোলিশ ও তুর্কি ভাষা শেখা যাবে এই অ্যাপে। অ্যানড্রয়েড ও আইওএস দুই অপারেটিং সিস্টেমেই বিনামুল্যে ডাউনলোড করতে পারবেন ডুয়োলিঙ্গো।

ব্যাববেল
নতুন ভাষা শেখার অন্যতম জনপ্রিয় অ্যাপ এটি। ১০ থেকে ১৫ মিনিটের ছয়টি লেসেনে আপনি এই অ্যাপ দিয়ে নতুন ভাষা শেখা শুরু করতে পারবেন। নতুন ও অভিজ্ঞ দুই ধরনের ছাত্রই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। এছাড়াও এই অ্যাপে শিখে নিতে পারবেন ভাষার ব্যকরণও। ৫ ডলার থেকে ১৫ ডলার প্রতি মাসে খরচ করতে হবে এই অ্যাপে নতুন ভাষা শেখার জন্য।

ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটানিয়ান, পর্তুগীজ, রাশিয়ান, তুর্কী, পোলিশ, ইন্দোনেশিয়ান, ডাচ, ড্যানিশ, সুইডিস ও নরুইজিয়ান ভাষা শেখা যাবে এই অ্যাপের মাধ্যমে।

ট্যানডেম
আমরা সবাই জানি নতুন ভাষায় দখল আনার একমাত্র উপায় সেই ভাষায় যত বেশি সম্ভব কথা বলা। আর এই অ্যাপে আপনি যে ভাষা শিখছেন সেই ভাষার মানুষের সাথে কথা বলতে পারবেন। টেক্সট, অডিও ও ভিডিও চ্যাটের মাধ্যমে একে অপরকে নতুন ভাষা শেখানোই এই অ্যাপের লক্ষ্য। এই অ্যাপ আপনাকে এমন ব্যক্তি খুঁজে দেবে যিনি আপনার ভাষা শিখতে ইচ্ছুক। তিনি অবশ্যই আপনি যে ভাষা শিখতে চান সেই ভাষার মানুষ হবেন।

মেমরাইস
আপনি যদি নতুন ভাষা আরও বেশি করে অনুশীলন করতে চান অথবা শিখতে চান আরও বেশি কিছু শব্দ তবে ব্যবহার করে দেখতে পারেন এই অ্যাপগুলো। বিভিন্ন গেমের মাধ্যমে প্রশ্নের উত্তর দিয়ে এই অ্যাপে সহজেই জিতে নিতে পারেন পয়েন্ট। এছাড়াও খুব সহজেই অনেক নতুন শব্দ মুখস্থ করা সম্ভব এই অ্যাপে। এছাড়াও অডিও রেকর্ডিং এর মাধ্যমেও বিভিন্ন শব্দ ও বাক্য গঠন শিখতে পারবেন এই অ্যাপে।

বুসু
প্রায় ৬ কোটি ব্যবহারকারী রয়েছে এই অ্যাপে। নতুন ভাষা শেখার জন্য অন্যতম জনপ্রিয় অ্যাপ এটি। ইংরেজি, স্প্যানিশ, জার্মান, ফ্রেঞ্চ, ইটালিয়ান, পর্তুগীজ, তুর্কি, পোলিশ, রাশিয়ান, চাইনিজ ও জাপানিজ ভাষা শেখা যাবে এই অ্যাপে। অ্যানড্রয়েড ও আইওএস দুই প্ল্যাটফর্মেই ডাউনলোড করে নতুন ভাষা শিখতে পারবেন এই অ্যাপের মাধ্যমে।

(ঢাকাটাইমস/১৮জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত