সুইডেনের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৮, ১০:১৪

১২ বছর পর বিশ্বকাপের মূলপর্বে খেলছে সুইডেন। আজ সন্ধ্যায় গ্রুপের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। ম্যাচ শুরু বাংলাদেশ সময় ৬টায়।

বিশ্বকাপের আসরে এই দু’দল কখনই পরস্পরের মুখোমুখি হয়নি। ১৯৪৮ সালে লন্ডনে ওলিম্পিক গেমসের আসরে সুইডেন ১২-০ গোলে হারিয়েছিল দক্ষিণ কোরিয়াকে। এছাড়া প্রীতি ম্যাচে তারা একে অপরের বিরুদ্ধে অতীতে খেলেছে। একটি ম্যাচে সুইডেন ২-০ গোলে জিতেছি। অপর ম্যাচটি ড্র হয়েছে। তাই এই ম্যাচে সুইডেন যে মানসিকভাবে এগিয়ে থেকেই শুরু করবে, তা বলাই বাহুল্য।

১৯৫৮ বিশ্বকাপে রানার্স হয়েছিল সুইডেন। ১৯৫০ এবং ১৯৯৪ বিশ্বকাপে তারা পেয়েছিল তৃতীয় স্থান। জেন অ্যান্ডারসনের ছেলেরা এবার কতটা কি করতে পারে সেটিই দেখার বিষয়। বিশ্বকাপে খেলতে নামার আগে গোল করার প্রশ্নে কিছুটা চিন্তিত কোচ। কারণ, ডেনমার্ক ও পেরুর বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচেই ফরোয়ার্ডরা গোল করতে পারেননি। দু’টি ম্যাচই শেষ হয়েছে গোলশূন্য ভাবে। অন্যদিকে, গোলের জন্য দক্ষিণ কোরিয়ার প্রধান ভরসা সন হিউঙ্গমিন। এই মুহূর্তে দারুণ ফর্মে রয়েছেন তিনি। দলের মিডফিল্ডারদের কাছ থেকে ঠিত মতো সহযোগিতা পেলে সুইডেনের রক্ষণের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারেন তিনি।

চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপে প্রাথমিক রাউন্ডে মাত্র এক পয়েন্ট পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল দক্ষিণ কোরিয়াকে। শিন তে-ইয়ংয়ের দল এবার সেই পারফরম্যান্সকে ছাপিয়ে যেতে পারে কি না, সেদিকেই তাকিয়ে ফুটবল বিশেষজ্ঞরা। সুইডেন এবং দক্ষিণ কোরিয়ার গ্রুপেই (এফ) রয়েছে গতবারের চ্যাম্পিয়ন জার্মানি এবং মেক্সিকো। নক-আউট পর্বে যাওয়ার আশা জিইয়ে রাখতে এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে মরিয়া সুইডেন। মনে রাখতে হবে, এই সুইডেনের সঙ্গে বাছাই পর্বের প্লে-অফ ম্যাচে ড্র করেই চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে ছিটকে যেতে হয়েছিল।

 (ঢাকাটাইমস/১৮জুন/ডিএইচ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত