মেক্সিকোতে ভূমিকম্প লাফালাফিতেই!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুন ২০১৮, ১৩:১৩ | প্রকাশিত : ১৮ জুন ২০১৮, ১২:৩৯

বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিয়ে মেক্সিকোতে যখন উল্লাসে ফেটে পড়ে নাগরিকরা, তখনই মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল লাতিন আমেরিকান দেশটি। আর মেক্সিকোর ইনস্টিটিউট অফ জিওলজিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক ইনভেস্টিগেশন মনে করছে, লাখো মানুষের লাফালাফিই এই ভূকম্পনের কারণ। তারা এটিকে রীতিমতো কৃত্রিম ভূকম্পন বলেও আখ্যা দিয়েছে।

রাজনৈতিক বিভেদ আর হানাহানির কারণে লাতিন আমেরিকার দেশ মেক্সিকোতে আনন্দের উপলক্ষ তেমন পায় না দেশটির জনগণ। তবে রবিবারের রাতটি ছিল তাদের জন্য ব্যতিক্রম।

এদিন মস্কোতে মেক্সিকো সবাইকে অবাক করে দিয়ে গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দেয়। এ ঘটনাকে এখন পর্যন্ত এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন হিসেবে দেখা হচ্ছে।

এ অসামান্য জয়ের পরপরই ঘর ছেড়ে বেরিয়ে পড়েন মেক্সিকান আবাল-বৃদ্ধ-বনিতা সবাই। স্লোগানে স্লোগানে রাজধানী মেক্সিকো সিটির প্রধান স্কয়ারে জড়ো হন অন্তত ৭৫ হাজার মানুষ। এছাড়া আরেকটি উৎসবস্থলে আরও ২০ হাজার মানুষ আনন্দে মেতে উঠেন। জাতীয় পতাকা হাতে রাতভর নাচে-গানে মেতে ছিলেন তারা। সড়কগুলোর দখল পুরোপুরি মানুষের হাতে চলে যাওয়ায় নগর কর্তৃপক্ষকে বাধ্য হয়ে গাড়ি চলাচল বন্ধ রাখতে হয়েছিল।

আর এই উল্লাস যখন চলছিল, তখন মেক্সিকোতে দুইটি কম্পন ধরা পড়ে ইনস্টিটিউট অফ জিওলজিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক ইনভেস্টিগেশনের ভূমিকম্প পরিমাপক যন্ত্রে।

এরপরে সংস্থাটি জানায়, ‘এটা কোনো ভূ-প্রাকৃতিক ব্যাপার নয়। সম্ভবত মানুষের গণলাফালাফিতে এটা ঘটেছে।’

ফুটবল পরাশক্তি জার্মানিকে হারিয়ে যদি উল্লসিত জনগণের লাফালাফিতে ভূকম্পন হয়, তবে বাকি ম্যাচগুলিতে জয় পেলে মেক্সিকোতে আরও ভূমিকম্পের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। গ্রুপ পর্বে তাদের বাকি দুটো খেলা দক্ষিণ কোরিয়া এবং সুইডেনের সঙ্গে। সূত্র: দ্য গার্ডিয়ান

ঢাকাটাইমস/১৮জুন/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত