বিশ্বকাপে হট ফেভারিটদের হতাশার যাত্রা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুন ২০১৮, ২৩:০৯ | প্রকাশিত : ১৮ জুন ২০১৮, ১৯:২৭

শুরু হয়েছে বিশ্বকাপ উন্মাদনা। রাশিয়ায় শিরোপার জন্য লড়াই করছে ৩২টি দল। গত ১৪ জুন শুরু হয়েছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। টুর্নামেন্ট শুরুর আগে ফুটবল বোদ্ধারা যে কয়েকটি দলকে হট ফেভারিট বলে উল্লেখ করেছিলেন তারাই হতাশাজনকভাবে বিশ্বকাপ মিশন শুরু করেছে।

গত বিশ্বকাপের রানার আপ দল আর্জেন্টিনা এবার বিশ্বকাপ মিশন শুরু করেছে ড্রয়ের মাধ্যমে। গত ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে তারা। এই ম্যাচে আর্জেন্টিনার জয় না পাওয়ার অন্যতম কারণ ছিল মেসির পেনাল্টি থেকে গোল করতে না পারা। বিশ্বকাপে এবার আইসল্যান্ড প্রথমবারের মতো অংশ নিচ্ছে। সেই হিসাবে অভিজ্ঞ আর্জেন্টিনার এই ম্যাচে জয় পাওয়া দরকার ছিল।

গ্রুপ পর্বে আর্জেন্টিনা তাদের বাকি দুইটি ম্যাচে ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার মুখোমুখি হবে। এই দুই ম্যাচেও যদি তারা প্রথম ম্যাচের মতো হতাশ করে তাহলে গ্রুপ পর্ব থেকেই বিদায় হয়ে যেতে পারে তাদের। ক্রোয়েশিয়া শক্তিশালী দল। তারা নাইজেরিয়াকে হারানোর মধ্য দিয়ে বিশ্বকাপ শুরু করেছে। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটিও আর্জেন্টিনার জন্য খুব একটা সহজ হবে না।  

এবার বাজেভাবে বিশ্বকাপ মিশন শুরু করেছে গত আসরের চ্যাম্পিয়ন জার্মানি। গতকাল মেক্সিকোর ব্পিক্ষে ১-০ গোলে হেরে যায় তারা। যদিও মেক্সিকোর বিপক্ষে জার্মানি ভালো খেলেছে এতে কোনো সন্দেহ নেই। কিন্তু কাঙ্ক্ষিত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। গ্রুপ পর্বে জার্মানি তাদের বাকি দুইটি ম্যাচ খেলবে সুইডেন ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। গ্রুপ পর্ব পেরোতে হলে এই দুই ম্যাচে অবশ্যই তাদের ভালো খেলতে হবে।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন ব্রাজিল। এখন পর্যন্ত পাঁচবার শিরোপা ঘরে তুলেছে তারা। তাদেরও বিশ্বকাপে শুরুটা ভালো হয়নি। গতকাল তারা সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে। গ্রুপ পর্বে তারা বাকি দুইটি ম্যাচ খেলবে কোস্টারিকা ও সার্বিয়ার বিপক্ষে।

গত বিশ্বকাপের সেমিফাইনাল পর্বে ব্রাজিলকে ৭-১ গোলে হারিয়েছে জার্মানি। এবার দুই দলের দেখা হয়ে যেতে পারে দ্বিতীয় রাউন্ডে। যদি সেই সমীকরণ মিলে যায় তাহলে যেকোনো একটি দলকে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হবে।

ব্রাজিল যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয় এবং জার্মানি গ্রুপ রানার আপ হয় কিংবা জার্মানি যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয় আর ব্রাজিল গ্রুপ রানার আপ হয় তাহলে দ্বিতীয় রাউন্ডে তারা মুখোমুখি হবে। আর যদি দুইটি দল বা কোনো একটি গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় তাহলে এই বিশ্বকাপে তারা মুখোমুখি হবে না।

এবারের বিশ্বকাপে ফেভারিট ভাবা হচ্ছে স্পেন-পর্তুগালকেও। ইউরোপের এই দল দুইটি বিশ্বকাপ মিশন শুরু করেছে ড্রয়ের মাধ্যমে। দল দুইটি একই গ্রুপে রয়েছে। গত ১৫ জুন ৩-৩ গোলে ড্র করেছে স্পেন-পর্তুগাল। ২০১০ সালে শিরোপা জিতেছিল স্পেন। আর ২০১৬ সালে ইউরো কাপ জিতেছিল পর্তুগাল। ফেভারিটদের তালিকা থেকে শুধু ফ্রান্স জয়ের মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করেছে। গত ১৬ জুন অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারায় ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

(ঢাকাটাইমস/১৮ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত