ঢাকার ফাঁকা রাস্তায় রিকশার রাজত্ব

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুন ২০১৮, ২১:৫৩ | প্রকাশিত : ১৮ জুন ২০১৮, ২১:২০

ঈদের ছুটি শেষ, তবে এখনও ভিড় হয়নি নগরে। চিরচেনা যানজট দেখা যাচ্ছে না সড়কে। ফলে যেসব সড়কে রিকশা নিষিদ্ধ, সেসব সড়কে তিন চাকার যানকে আটকাচ্ছে না পুলিশ। আর ফাঁকা রাস্তায় ছুটির আমেজে হুডখোলা রিকশায় ঘুরে বেড়াতে দেখা গেছে যাত্রীদের।

সোমবার দুপুর অবধি তীব্র গরম থাকলেও বিকালে রোদ উপেক্ষা করেই ঘর ছেড়েছেন বিনোদনপ্রেমীরা। ফাঁকা রাস্তায় ঘুরে বাড়াতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যা ছিল অনেক। এদের একটি বড় অংশই ঘুরে বেড়িয়েছেন রিকশায় করে।

ঈদ শেষ হলেও চালকদের বাড়তি অর্থের দাবি এখনও মেটাতে হচ্ছে যাত্রীদের। এতে খেদ থাকলেও প্রধান সড়কে রিকশায় ঘুরে বেড়ানোকেই প্রাধান্য দিচ্ছেন অনেকে। ধানমন্ডি সাত মসজিদ রোডে রিকশার চাহিদা ব্যাপক। কিন্তু ভাড়া বছরের অন্যান্য সময়ের চেয়ে বেশি।

সোলায়মান নামে একজন যাত্রী ঢাকাটাইমসকে বলেন, ‘রিকশাওয়ালাদের ঈদ এখনো শেষ হয় নাই। ঈদের দুই-তিন দিন আগে থেকে শুরু হয়েছে, এখনো চলছে। এরা কেউ কারও চাইতে কম না। সঠিক ভাড়াটা কেউ নেবে না, সবাই বেশি চাচ্ছে। এরা একটা কমিউনিটি তৈরি করেছে।’

রিকশায় করে খোলা হওয়ায় ঘুরে বেড়াতে পছন্দ করেন তরুণ-তরুণীরা। এমন দৃশ্যও চোখে পড়েছে অনেক।

প্রিয় মানুষটাকে পাশে বসিয়ে ঘুরে বেড়াতে রিকশা খুঁজছেন রায়হান। ঘণ্টা হিসেবে ভাড়া নিয়েছেন। স্বাভাবিক সময়ে ১০০ থেকে ১২০ টাকা ঘণ্টায় রিকশা ভাড়া পাওয়া যায়। তবে এখন চালকরা ভাড়া হাঁকছেন দুইশ থেকে আড়াইশ টাকা।

রায়হান বলেন, ‘কয়দিন থাকে ঈদ? এরা যা শুরু করছে, অতিরিক্ত! ঈদের নামে বাড়তি ২০ টাকা, ৩০ টাকা নিতে পারে। এইভাবে আহামরি ভাড়া চাওয়াটা কখনোই যৌক্তিক না।’

তবে রিকশাচালকদের বক্তব্যটাও অগ্রাহ্য করার মতো না। তারা বলছেন, অন্যরা আনন্দ করলেও দুটি বাড়তি পয়সার আশায় তারা ঈদের দিন থেকে শুরু করে এখনও খেটে চলেছেন। এই সময় বাড়তি পয়সা না পেলে কেন কেউ আসবেন।

রিকশাচালক মিন্টু ঢাকাটাইমসকে বলেন, ‘সবার ঈদ আছে, আমগো নাই। আমগোও তো বউ-পোলাপান আছে। আমরা তো সব থুইয়া ঢাকায় পইরা আছি। কির লাইগা? কয়গা টাকা কামাইতে। ঈদের টাইমেও যাত্রীরা ১০ বা ২০ টাকা বেশি দিতে পারে না? এইডা নিয়াও কাউ কাউ করে।’

ঢাকাটাইমস/১৮জুন/কারই/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত