বিশ্বকাপে তাক লাগানো পাঁচ প্রযুক্তি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৮, ০৮:৪৬

রাশিয়ায় চলছে ফুটবল বিশ্বকাপ। এই বিশ্বকাপে এমন কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যা রীতিমত তাক লাগিয়ে দিয়েছে। জেনে নেয়া যাক এই বছরের বিশ্বকাপে ব্যাবহার হওয়া সেরা পাঁচটি প্রযুক্তি সম্পর্কে।

ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি (VAR)
এর আগে বিশ্বকাপে রেফারি নিজে চোখে দেখে সব সিদ্ধান্ত নিতেন। কিন্তু এবার থেকে ক্রিকেটের থার্ড আম্পায়ারের মতই মাঠ থেকে রেফারি স্টেডিয়ামের ভিতরে বসে থাকা ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির সাহায্য নেবেন। মাঠের রেফারির যদি কখনো মনে হয় কোন সিদ্ধান্ত নিয়ে তার মনে সংশয় আছে তিনি তৎক্ষণাত ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির কাছে সেই সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে সাহায্য চাইতে পারবেন। প্রতি ম্যাচেই একজন প্রধান ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি আর তিনজন সহকারি ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি থাকবেন। রেডিওর মাধ্যমে নিজেরা যোগাযোগ স্থাপন করবেন। গোল, লাল কার্ড, কর্নার যেকোন সিদ্ধান্তের জন্যই মাঠের রেফারি ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির সাহায্য চাইতে পারবেন।

পারফর্মেন্স ও ট্র্যাকিং সিস্টেম
টুর্নামেন্টের ৩২ টি দলকেই ইলেকট্রনিক পারফর্মেন্স ট্র্যাকিং সিস্টেম (EPTS) দেওয়া হয়েছে। ট্যাবলেট বেসড এই সিস্টেমটি ক্যামেরা ও ওয়্যারেবল ডিভাইসের মাধ্যমে কাজ করে। প্রত্যেক টিমে কোচ ম্যাচের শেষে জেনে যাবেন তার টিমের খেলোয়াড়রা কটি পাস খেললেন বা কয়টি ট্যাকেন করেছেন আর অন্য অনেক তথ্য।

বায়োমেট্রিক ক্যাশলেস পেমেন্ট
২০১৮ সালের সব ভেনুতেই ক্যাশলেস শপিং ভালু করেছে ভিসা। ভিসা পিওএস সেন্টারে স্মার্টফোন বা স্মার্টওয়াচের মাধ্যমেই ফ্যানরা জলদি কেনাকাটা করতে পারবেন।

4K ও ভার্চুয়াল রিয়ালিটি (VR)
এই প্রথম ফুটবল বিশ্বকাপ 4K কোয়ালিটিতে টেলিকাস্ট হবে। বিশ্বের একাধিক সার্ভিস প্রোভাইডার বিশ্বকাপের 4K টেলিকাস্ট করছে। এছাড়াও ফুটবল ফ্যানদের জন্য ভার্চুয়াল রিয়ালিটি নিয়ে এসেছে ব্রডকাস্টাররা। BBC তার গ্রাহকদের বিশ্বকাপে ভার্চুয়াল রিয়ালিটি টেলিকাস্ট করছে।

নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC)
২০১৮ সালের বিশ্বকাপের ব্যাচ বল অ্যাডিডান টেলস্টার ১৮। আর এই বলে একটি NFC চিপ ব্যবহার করেছে অ্যাডিডাস। এর মাধ্যমে মোবাইল ডিভাইসের সঙ্গে সহজেই এই বল কানেক্ট করে মোবাইলের দারুন গেম ও বিভিন্ন কনটেন্ট দেখা যাবে।

(ঢাকটাইমস/১৯জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত