হুঁশ ফিরল বিসিবির, নারীরা পেলেন মাইক্রোবাস

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জুন ২০১৮, ০০:০৬ | প্রকাশিত : ২০ জুন ২০১৮, ২১:৫১

অবশেষে লোকাল বাসের বদলে এশিয়া কাপ জেতা নারী ক্রিকেটারদের জন্য মাইক্রোবাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

বুধবার (২০ জুন) দুপুর ১টার দিকে তাদের তিনটি মাইক্রোবাসে করে হোটেলে ফিরিয়ে নিতে দেখা যায়।

এর আগে প্রমীলা ক্রিকেটারদের অনুশলীলনে যাওয়ার জন্য লোকাল বাস দিয়েছিল বিসিবি। মঙ্গলবার সে বাসে যাতায়াতের ছবি ভাইরাল হয়। এ নিয়ে প্রতিবেদন করে ঢাকাটাইমসসহ বিভিন্ন গণমাধ্যম। শুরু হয় সমালোচনা।

পরে বুধবার দুপুরে অনুশীলন শেষে ফেরার জন্য প্রমীলাদের মাইক্রোবাস দেয় বিসিবি।

অবশ্য সকালেও তাদের ওই বাসে করেই অনুশীলনের জন্য নগরীর জুবিলি রোড এলাকার হোটেল টাওয়ার ইন থেকে চট্টগ্রাম নগরীর জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয়।

আয়ারল্যান্ড সিরিজকে সামনে রেখে মঙ্গলবার (১৯ জুন) সকাল ৯টা থেকে চট্টগ্রাম নগরীর জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হয় নারী ক্রিকেটারদের অনুশীলন। এজন্য সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে এসে পৌঁছে নারী ক্রিকেট দল। নগরীর জুবিলি রোডে হোটেল টাওয়ার ইনে তাদের থাকার ব্যবস্থা করা হয়।

মঙ্গলবার হোটেল থেকে তাদের মাঠে নেওয়া হয়েছিল সাধারণ বাসযোগে। এসব বাস নগরীর বিভিন্ন রুটে ভাড়ায় চলাচল করে। বাসে শীততাপ নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থাও ছিল না। দরজা-জানালার অবস্থাও ভালো নয়।

এ বিষয়ে জানতে চাইলে বিসিবি’র চট্টগ্রামের ভেন্যু ব্যবস্থাপক ফজলে বারি খান বলেন,

‘সকালে বাসে করে নিয়ে যাওয়া হলেও পরে নারী ক্রিকেটারদের জন্য আমরা তিনটি মাইক্রোবাস দিয়েছি। তাদের মাইক্রোবাসে করে হোটেলে আনা হয়েছে।

বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের তুলনায় ভীষণ কম সুযোগ সুবিধা পান নারী ক্রিকেটাররা। যেখানে  গত ৮ বছরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ১ হাজার ২০৭ কোটি ৩ লাখ টাকা আয় করেছে। সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে ১৮১ কোটি ১৬ লাখ টাকা আয় করেছে।’ এত আয় সত্ত্বেও নারীদের প্রতি বিসিবির অবহেলায় প্রশ্নের সৃষ্টি হয়েছে।

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে চুক্তিবদ্ধ আছেন ১৭ জন নারী ক্রিকেটার। এতদিন পর্যন্ত তাদের বেতন ছিল সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ৩০ হাজার টাকা। অথচ ছেলেদের ক্রিকেটে সর্বনিম্ন বেতন লাখের কাছাকাছি। আর সর্বোচ্চ ৪ লাখের মতো।

অবশ্য এশিয়া কাপের সফলতায় নারী ক্রিকেটে আসছে ব্যাপক পরিবর্তন। এশিয়া কাপ জয়ের পর নারী ক্রিকেট দলকে ২ কোটি টাকা পুরষ্কার ও প্রত্যেক ক্রিকেটারকে ১০ লাখ টাকা করে আর্থিক পুরষ্কার দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যনির্বাহী কমিটি সম্প্রতি রাজধানীতে একটি বৈঠকে বাংলাদেশ মহিলা জাতীয় দলের ক্রিকেটারদের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাবের সঙ্গে সংশোধিত বেতন কাঠামো প্রস্তাব করেছে।

প্রস্তাবিত নতুন বেতন কাঠামো অনুযায়ী, ক্রিকেটারদের মাসিক বেতন কাঠোমোর প্রস্তাব করা হচ্ছে চার স্তরে। সর্বনিম্ন ২০,০০০ টাকা থেকে শুরু হয়ে ৩০,০০০ টাকা, ৪০,০০০ টাকা এবং ৫০,০০০ টাকা পর্যন্ত করা হচ্ছে।

ঢাকাটইমস/২০জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত