পানামা পেপারসের নতুন তালিকায় মেসির নাম

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৮, ০৯:৩২

চলতি রাশিয়া বিশ্বকাপে বৃহস্পতিবার রাতে ক্রোয়েশিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বিশ্ব গণমাধ্যমে সমালোচনায় বিদ্ধ হচ্ছে আর্জেন্টিনা। আর এদিন তেমন কোনও খেলায় দেখাতে পারেননি বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি।

আর্জেন্টিনা ও মেসির এমন দুর্দিনেই আরেকটি বাজে খবর এসেছে। তা হলো বিশ্বে কালো টাকা বিনিয়োগকারীদের তথ্য ফাঁসের জন্য আলোচিত পানামা পেপার কেলেঙ্কাকারিতে নাম এসেছে এই আর্জেন্টাইন তারকার।

মেসি ছাড়াও এ তালিকায় রয়েছেন ফরাসি ফুটবলার জুয়েলার পিয়ের কার্তিয়ের। এছাড়া আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও মাকরির নামও রয়েছে পানামা কেলেঙ্কারির তালিকায়। পানামা পেপারের ফাঁস করা নতুন তথ্যে তাদের নাম এসেছে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)-র সঙ্গে দু’টি সংবাদপত্র মিলে পানামা পেপারের আরও প্রায় ১২ লক্ষ তথ্য ফাঁস করেছে। দ্বিতীয় দফায় ফাঁস করা এই তালিকাতেই মেসিসহ অন্যদের নাম উঠে এসেছে।

পানামা পেপারসের প্রথম তালিকাতেও ছিলো মেসির নাম। তবে তার অবৈধ লেনদেন ও কর ফাঁকির কথা অস্বীকার করেন মেসি। পানামা পেপারসের নতুন তালিকায় আবারও মেসির নাম রয়েছে। সেখানে তাকে 'ছোট সম্রাট' হিসেবে উল্লেখ করা হয়েছে।

এর আগে বিশ্বের নামীদামী নেতা ও ব্যবসায়ীর অবৈধ লেনদেনের কথা ফাঁস করে আলোচনায় আসে পানামা পেপার। এই তালিকায় নাম থাকায় আদালতের নির্দেশে পদ খোয়াতে হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে।

পানামা পেপারে নাম থাকায় প্রতিবেশি দেশ ভারতের নামী অভিনেতা অমিতাভ বচ্চনসহ বেশ কয়েকজন ব্যবসায়ীর বিরুদ্ধে তদন্ত করার কথা জানিয়েছে ভারত সরকার।

এরমধ্যে ভারতীয়দের নাম রয়েছে ১২ হাজার তথ্যে। অভিযোগ এরা পানামায় শ্রীলঙ্কান বংশোদ্ভূত মোজাক ফনসেকার ল ফার্মের মাধ্যমে কোটি কোটি ডলারের কালো টাকা বিদেশে বিনিয়োগ করেছেন। ভারতের এয়ারটেলের মালিক শিল্পপতি সুনীল মিত্তালের ছেলে হাইক মেসেঞ্জারের সিইও কভিন ভারতী মিত্তল, পিভিআর সিনেমার মালিক অজয় বিজলি, এশিয়ান পেইন্টস এর প্রতিষ্ঠাতা শিল্পপতি অশ্বিন দানির ছেলে জলজ অশ্বিন দানি। সূত্র: আইসিআইজে, পানামা পেপারস ও আইরিশটাইমস

ঢাকাটাইমস/২২জুন/একে

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত