লাঞ্চের তিন মিনিট আগে বেরনোয় বেতন কাটা!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৮, ১১:১০

ঘরে-বাইরে, বাসে-ট্রেনে কিংবা অফিস-আদালত এক জায়াগায় সবই সমান জাপানিদের কাছে। তা হলো সময়। নির্দিষ্ট সময়েই সবকিছু চলছে। যেন অনেকটা প্রাকৃতিকভাবেই এমন নিয়মের মধ্যে চলে এসেছে। আর সাধারণ জাপানিজ থেকে শুরু করে ভিআইপি সবাই এই নিয়মের মধ্যেই বাস করছেন।

কিন্তু এমন নিয়মমাফিক জাতি তৈরি অবশ্যই সহজ কাজ নয়। এ কাজে সাধারণের সহযোগিতা যেমন রয়েছে তেমন রয়েছে যথাযথ শাস্তি।

সম্প্রতি ২৫ সেকেন্ড আগে স্টেশন থেকে ট্রেন ছেড়ে যাওয়ায় তোলপাড় শুরু হয়েছিলো সেদেশে। কয়েক দিনের ব্যবধানে দুইবার এমন ঘটনা ঘটায় রেল কর্তৃপক্ষকে ব্যর্থ বলে দায়ী করেছিল দেশটির জনগন। আর রেল কর্তৃপক্ষ তাদের পক্ষে সাফাই না গেয়ে বরং ক্ষমা চেয়েছিল।

এবার আরও একটি ঘটনা সামনে এসেছে। দুপুরের খাবারের সময় শুরুর তিন মিনিট আগে অফিস থেকে বের হওয়ায় বেতন কাটা গেছে এক কর্মীর। একদিনের অর্ধেক বেতন কেটে নেয়া হয়েছে তার। ঘটনা ছোট হলেও জাপানের নীতির কারণে তা ব্যাপক আলোচিত হয়েছে।

পশ্চিম জাপানের কোবে শহরের পানি সরবরাহ অফিসের ওই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গত সাত মাসে তিনি ২৬ দিন এমনটা করেছেন। দুপুর একটায় লাঞ্চে ব্রেক শুরুর আগেই বেরিয়ে পড়েন অফিস থেকে। তারপরই তার কাছে জানতে চাওয়া হয় যে এই সময় তিনি কী করেন? কোথায় যান?

আরও অবাক করা বিষয় হলো তিনি কোনো ছোটখাটো কর্মকর্তা নয়। ৬৪ বছর বয়সী ওই ব্যক্তি কোবে শহরের পানি সরবরাহ অফিসের বিভাগীয় অফিসার। আর শুধুমাত্র বেতন কেটেই শেষ হয়নি শাস্তি। রীতিমত সংবাদ সম্মেলন করে তাকে ক্ষমাও চাইতে হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকেই। কেউ কেউ বলছেন, এমন নীতি আর শাস্তির বিধান কার্যকর করা দেশ এগোবে না তো কে এগোবে?  সূত্র: খালিজটাইমস

(ঢাকাটাইমস/২২জুন/একে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত