রেসিপি

ভিন্ন স্বাদের কাচ্চি বিরিয়ানি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৮, ১১:১১

পর্দার তারকারা কী ব্যক্তিজীবনে হেঁশেলে কখনো ঢুঁ মারেন। তাদের পছন্দের খাবারই বা কী? ঈদের দিনে তারা কী খেতে ভালোবাসেন? আসুন জেনে নেই তাদের পছন্দের কিছু খাবারের প্রস্তুত প্রণালি। 

দিলশাদ নাহার কনার কণ্ঠশৈলী লাখ লাখ শ্রোতার মন জয় করে নিয়েছে। কাচ্চি বিরিয়ানি রাঁধার হাতও পাকা তার।

উপকরণ
খাসির মাংস ২ কেজি, পোলাওর চাল ১ কেজি, আলু আধা কেজি, ঘি দেড় কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, এলাচ গুঁড়া ৬টি, লবঙ্গ গুঁড়া ৪টি, জয়ফল গুঁড়া ১টি, জয়ত্রী গুঁড়া, জিরা গুঁড়া ১ চামচ, শুকনা মরিচ গুঁড়া ৬টি, দই ১/৪ কাপ, হলুদ রং সামান্য, গোলাপ জল ২ টেবিল চামচ, কেওড়া জল ২ টেবিল চামচ, আলুবোখারা ৮-১০টি, আটা ১ কাপ, লবণ ২ চামচ।

প্রণালি
মাংস ধুয়ে লবণ মেখে ৩০ মিনিট রাখুন। মাংস আবার ধুয়ে পানি ঝরান। পেঁয়াজ ঘিয়ে বাদামি করে ভেজে তুলুন। ঠান্ডা হলে মোটা গুঁড়া করুন। আলুতে হালকা রং মিশিয়ে বাদামি করে ভেজে তুলুন। যে হাঁড়িতে বিরিয়ানি রান্না করবেন সে হাঁড়িতে মাংস নিন। 

আদা, রসুন, পেঁয়াজ, গুঁড়া মশলা মাংসের সঙ্গে মেশান। দই, গোলাপ জল ও কেওড়া জল দিয়ে ভালোভাবে মেশান। মাংসের ওপর আলু বিছিয়ে দিন। অল্প ঘি ও আলুবোখারা দিন। পোলাওর চাল ধুয়ে পানি ঝরান। ১২ কাপ ফুটানো লবণ পানিতে চাল ছাড়ুন। চাল ফুটে ওঠা মাত্রই পরিষ্কার পাত্রে পানি ঝরান। চালের ফুটানো পানি থেকে ১ কাপ পানিতে ৩-৪ কাপ ঘি মিশিয়ে মাংসে মেশান।

মাংসের ওপর চাল ছড়িয়ে দিন। উপরে সামান্য রং ছিটিয়ে দিন। ১ কাপ চালের ফুটানো পানি ও বাকি ঘি মিশিয়ে চালের উপর দিন, প্রয়োজন হলে আরও ফুটানো পানি এমন আন্দাজে দিন যাতে পানি চালের সমান হয়, চালের উপরে না উঠে। হাঁড়িতে ঢাকনা দিয়ে দিন। আটা পানি দিয়ে মাখিয়ে নিন। আটা দিয়ে হাঁড়ির মুখে ঢাকনা এঁটে দিন। কাচ্চি বিরিয়ানি গ্যাসের চুলায় রান্না করতে হলে চুলার উপর হাঁড়ি বসান। হাঁড়ির ঢাকনার উপরে ফুটানো পানিসহ একটি সস প্যান বসান। ২০-২৫ মিনিট পর চুলার আঁচ কমিয়ে দিন। আরও এক থেকে দেড় ঘণ্টা পরে বিরিয়ানির সুগন্ধ বের হলে নামিয়ে নিন। বিরিয়ানি ওভেনে রান্না করতে হলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে তাপ দিন। 

গরম ওভেনে হাঁড়ি ৩ ঘণ্টা রেখে নামিয়ে নিন। কাঠ কয়লার আগুনে বিরিয়ানি রান্না করতে হলে কাঠে আগুন দেয়ার পর যখন ৩-৪ অংশ আগুনে পুড়ে যাবে বড় কাঠ-কয়লা হবে, সে কয়লার আগুনে হাঁড়ি বসিয়ে দিন। হাঁড়ির উপরে এবং চারপাশেও কাঠ-কয়লার আগুন দিয়ে দিন। হাঁড়ির তলায় প্রথমে ১৫ মিনিট কাঠ পোড়াতে হবে এবং পরে আরও আড়াই ঘণ্টা কাঠ-কয়লার আগুনে দমে রাখতে হবে। কাচ্চি বিরিয়ানি সালাদ এবং বোরহানির সঙ্গে পরিবেশন করুন, ৮ জন পরিবেশন করা যাবে।

(ঢাকাটাইমস/২২জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত